ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

১৫ ফেব্রুয়া‌রি থেকে ১৭ মার্চ বইমেলার প্রস্তাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
১৫ ফেব্রুয়া‌রি থেকে ১৭ মার্চ বইমেলার প্রস্তাব ফাইল ছবি

ঢাকা: আগামী ১৫ ফেব্রুয়া‌রি থেকে ১৭ মার্চ পর্যন্ত অমর একু‌শে বইমেলা আ‌য়োজনের প্রস্তাব দিয়েছেন প্রকাশকরা। বইমেলার আয়োজন নিয়ে প্রকাশকদের সঙ্গে বাংলা একাডেমির এক বৈঠকে এ প্রস্তাব দেন তারা।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দুপুরে বাংলানিউজকে বিষয়টি জানিয়েছেন অমর একুশে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ।

তি‌নি জানান, বৈঠ‌কে প্রকাশকরা ১৫ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত বইমেলা আয়োজনের প্রস্তাব দিয়েছেন। এখন এটি সরকা‌রের অনু‌মোদ‌নের জন‌্য পাঠা‌নো হ‌বে। সরকা‌রের উচ্চ পর্যা‌য় থেকে চূড়ান্ত সিদ্ধান্ত দিলে আশা করি আমরা ১৫ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত মেলা করতে পারবো।

বাংলা একাডেমিতে আয়োজিত এ সভায় বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি ও বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির কর্মকর্তারা উপ‌স্থিত ছি‌লেন।

এদিকে অমর একুশে গ্রন্থমেলার দিনক্ষণ এখনও চূড়ান্ত না হলেও ফেব্রুয়ারিতেই গ্রন্থমেলা আয়োজনের জন্য বাংলা একাডেমি সার্বিক প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা।

সোমবার (৩১ জানুয়ারি) বিকেলে তিনি জানান, যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে এই ফেব্রুয়ারিতে বইমেলা আয়োজনের সার্বিক প্রস্তুতি নেওয়া হচ্ছে। ফেব্রুয়ারিতে যদি বইমেলা না হয়, তবে তো তার তাৎপর্য থাকে না। বইমেলা এই ফেব্রুয়ারিতেই হবে।

তবে সংস্কৃতি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা ফয়সল হাসান জানান, বইমেলার বিষয়ে সুনির্দিষ্ট কোনো তারিখ নির্ধারণ হয়নি। তারিখ নির্ধারণ হলে তা জানিয়ে দেওয়া হবে।

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস সংক্রমণের কারণে এ বছর মেলা দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির গত ২৫ জানুয়ারির সভা থেকে একুশে বইমেলা আরও কিছুদিন পিছিয়ে দেওয়ার কথাও বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২২
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa