ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

শেষ প্রহরে আছে দর্শনার্থী, ক্রেতার অভাব

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২১
শেষ প্রহরে আছে দর্শনার্থী, ক্রেতার অভাব ছবি: জিএম মুজিবুর

বইমেলা থেকে: প্রতিবছর মেলার শেষ শুক্রবার জমে ওঠে, বইপ্রেমীদের পদচারণায় উৎসবমুখর হয় প্রাঙ্গণ। তবে এবারের মেলায় সে চিত্র লক্ষ্য করা যায়নি।

শুক্রবার (৯ এপ্রিল) মেলা ঘুরে দেখা যায়, এদিন দুপুর ২টা পর্যন্ত মেলা একেবারেই ছিল জনশূন্য। বিকেলে সাড়ে ৩টার পর মেলায় তুলনামূলক জনস্রোত নামে। তবে প্রকাশকরা জানিয়েছেন মেলায় মানুষ থাকলেও বিক্রি হয়নি তেমন।

অবসর প্রকাশনীর ব্যবস্থাপক মাসুদ রানা বলেন, রাস্তায়ই মানুষ নেই মেলায় কীভাবে মানুষ আসবে। শেষ শুক্রবারের মেলা নিয়ে যে প্রত্যাশা করেছিলাম সেই প্রত্যাশা পূরণ হয়নি। শুক্রবার বেশি ভিড় থাকে বলে আরেকদিন নিরিবিলি পরিবেশে এসে বই কিনবেন এমন চিন্তা থেকেও অনেকে হয়তো মেলায় আসেননি। আর যারা এসেছেন তাদের অনেকেই দর্শনার্থী।

মা-সেরা প্রকাশনীর কর্ণধার দেওয়ান মাসুদা সুলতানা বলেন, অনেক আশা করে মেলায় স্টল দিয়েছিলাম। এখনতো মনে হচ্ছে এতদিন যা খরচ করেছি সেই টাকাও তুলতে পারবো না। এবারের অভিজ্ঞতা আমার অনেক কাজে লাগবে।

অন্যপ্রকাশের বিক্রয়কর্মী কাজী শান্তা বলেন, বিগত বছরগুলোর শেষ শুক্রবার যত সংখ্যক লোক আসে এবং বিক্রি হয় এবারের শেষ শুক্রবারে এর দশভাগের এক ভাগ মানুষও আসেনি। দর্শনার্থী আর বইপ্রেমীরাই যদি না আসে তাহলে বিক্রি হবে কীভাবে? আমরা এখনও পাঠকদের অপেক্ষায় আছি।

এদিকে, বিগত কয়েকদিনের তুলনায় শুক্রবার লোকসমাগম কিছুটা বাড়লেও তারা ব্যস্ত ছিলেন ঘোরাঘুরি আর সেলফি তোলায়।

এ নিয়ে আজিজুর রহমান নামে এক দর্শনার্থী বলেন, লকডাউনের ফলে কয়েকদিন তো ঘরে বন্দি ছিলাম। এর ভেতর বইমেলাও চলছে। তাই পরিবার নিয়ে চলে এলাম একটু সময় কাটাতে। ইচ্ছে আছে কিছু বই কেনার।

আর প্রকাশকরা বলছেন এবারের মেলা এভাবেই শেষ হবে। যদি ভালো কিছু হয়, তো করোনা কাটলে আগামীবার।

নতুন বই
বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে, শুক্রবার মেলার ২৩তম দিনে নতুন বই এসেছে ৮৮টি। এর মধ্যে গল্পের বই রয়েছে ১০টি, উপন্যাস ৯টি, প্রবন্ধ ৬টি, কবিতা ৩৪টি, গবেষণা ১টি, ছড়া ১টি, শিশুসাহিত্য ২টি, জীবনী ৩টি, মুক্তিযুদ্ধ ৪টি, নাটক ১টি, বিজ্ঞান ২টি, ভ্রমণ ১টি, ইতিহাস ২টি, রাজনীতি ১টি, বঙ্গবন্ধু বিষয়ক ৩টি, রম্য/ধাঁধা ২টি, ধর্মীয় ১টি, সায়েন্সফিকশন ২টি ও অন্যান্য বিষয়ের ৩টি। গত ২৩ দিনে মোট বই প্রকাশ হয়েছে ২ হাজার ৪২১টি।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২১
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa