ঢাকা, রবিবার, ১০ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১, ১৪ জিলহজ ১৪৪২

বইমেলা

করোনায় নেদারল্যান্ডে ৪০ দিন আটকা পড়ার গল্প নিয়ে বাকৃবি অধ্যাপকের বই

বাকৃবি করসেপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২১
করোনায় নেদারল্যান্ডে ৪০ দিন আটকা পড়ার গল্প নিয়ে বাকৃবি অধ্যাপকের বই

বাকৃবি (ময়মনসিংহ): করোনা মহামারি শুরুর কিছুদিন আগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) গ্রাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউটের অধ্যাপক ড. মাছুমা হাবিব একটি প্রশিক্ষণে গিয়েছিলেন নেদারল্যান্ডে। এর মধ্যে করোনার প্রকোপ দেখা দিলে বন্ধ হয়ে যায় প্লেন চলাচল, লকডাউন হয়ে যায় সারা বিশ্ব।

ফলে আটকা পড়েন তিনি।  

কোনোভাবেই দেশে ফিরতে পারছিলেন না মাছুমা। সেই সময়ে পরিবার পরিজন থেকে দূরে একা একটি মানুষের স্বদেশে পরিবারের কাছে ফেরার যে রুদ্ধশ্বাস অপেক্ষা, সে বিষয়টি তুলে ধরে প্রথমবারের মতো বই প্রকাশ করেছেন তিনি। বইটির নাম ‘করোনায় ঘরে ফেরা’।  

মঙ্গলবার (০৬ এপ্রিল) দুপুরে এক ওয়েবিনারে নিজের বই প্রকাশের কথা জানান অধ্যাপক ড. মাছুমা হাবিব।

তিনি গত বছরের ১ মার্চ সরকারি আদেশে নেদারল্যান্ড সরকারের বৃত্তি নিয়ে একটি প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য নেদারল্যান্ডে যান। এর দুই সপ্তাহের মধ্যে ইউরোপে করোনা ভয়াবহ আকার ধারণ করে। পুরো ইউরোপ লকড হওয়ার পরও বাংলাদেশি দূতাবাস ও বৃত্তি প্রদানকারী সংস্থার সহায়তায় দেশের উদ্দেশে তিনি প্লেনের টিকিট পান। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে নেদারল্যান্ড থেকে রওনা হয়ে জার্মানির ফ্রাঙ্কফুট বিমানবন্দরে এসে আটকা পড়েন। করোনার ভয়াবহ ঝুঁকি নিয়ে জার্মানিতে বাংলাদেশি অ্যাম্বাসির সহযোগিতায় ৪০ দিন অবস্থানের পর দেশে ফিরতে সক্ষম হন তিনি। এমনই দুঃসহ সময়ের অভিজ্ঞতা নিয়ে লেখক ড. মাছুমা হাবিবের প্রথম প্রকাশনা ‘করোনায় ঘরে ফেরা’।  

বইটি গ্রন্থমেলা ২০২১ এর চন্দ্রবিন্দু প্রকাশনের ২৪৩ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। এছাড়া বইটি ঢাকায় দেশলাই, কনকর্ড, কাঁটাবন, চট্টগ্রামের নন্দন বইঘর, বাকৃবির কেয়ার মার্কেটে পাওয়া যাচ্ছে। পাশাপশি অনলাইনে রকমারি.কমেও বইটি পাওয়া যাচ্ছে বলে নিশ্চিত করেন ড. মাছুমা হাবিব।

বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. শওকত আলী বলেন, কোনো পরিস্থিতিতেই হতাশ হওয়া যাবে না। ড. মাছুমা হাবিব এমন কঠিন সময় অতিক্রমের মাধ্যমেই এক দৃষ্টান্ত স্থাপন করেছেন, যা তার লেখনীতে প্রকাশ পেয়েছে।

অধ্যাপক ড. মাছুমা হাবিবের পৈত্রিক নিবাস ঠাকুরগাঁও। তিনি কুষ্টিয়া সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ও এমএস ডিগ্রি অর্জন করেন। এরপর লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ডিআইসি এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি বাকৃবির গ্রাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউটে অধ্যাপক হিসেবে কর্মরত।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২১
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa