ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

সাম্য রাইয়ানের প্রথম কবিতাবই ‘চোখের ভেতরে হামিং বার্ড’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
সাম্য রাইয়ানের প্রথম কবিতাবই ‘চোখের ভেতরে হামিং বার্ড’

ঢাকা: অমর একুশে বইমেলা-২০২০-এ প্রকাশ পেয়েছে সাম্য রাইয়ানের কবিতার বই ‘চোখের ভেতরে হামিং বার্ড’। 

এটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা- ঘাসফুল। প্রচ্ছদ করেছেন- শামীম আরেফীন।

৪৮ কবিতার নিয়ে চার ফর্মার এ বইটির মূল্য ১৬০ টাকা। বইমেলায় ঘাসফুল প্রকাশনীর ৪৬৩ নম্বর স্টলে মিলছে এ বই৷ 

কবি ও কবিতা প্রশ্নে অবস্থান জানতে চাইলে সাম্য রাইয়ান বলেন, কবিকে আমার কেবলই মনে হয়— জীবনব্যাপী সম্পর্কশাস্ত্র বিষয়ে গবেষণা করে চলা ব্যক্তি৷ সে নানান সম্পর্ক— প্রাণের সাথের প্রাণের, প্রাণের সাথে প্রাণহীনের, ক্ষুদ্রপ্রাণের সাথে মহাপ্রাণের, সকল সম্পর্ক! এই প্রকারের সম্পর্ক স্থাপন— রক্ষা— ছেদ— বিকাশ বিষয়েই মনে হয় জীবনের সকল গবেষণা৷ সেই সম্পর্কশাস্ত্রেরই এক রূপ আমার কবিতার বই চোখের ভেতরে হামিং বার্ড৷ 

প্রথম বই প্রকাশের অনুভূতি প্রসঙ্গে এ কবি বলেন, এই বইয়ের কবিতাগুলো আমি লিখেছি ২০১৩ থেকে ২০১৯ সাল পর্যন্ত৷ বিভিন্ন সময়ে ছোটকাগজ- জঙশন, বিন্দু’সহ বেশকিছু লিটলম্যাগে এগুলো প্রকাশিত হয়৷ প্রকাশের পর নানাভাবে সাড়া পেয়েছিলাম কবিতাগুলোর ব্যাপারে। বইটি প্রকাশের পর আরও বেশি সাড়া পাচ্ছি সংবেদী-সমঝদার পাঠকদের। এ এক প্রীতিপ্রদ অনুভূতি।

এর আগে বাঙ্ময় প্রকাশনা থেকে বের হয়েছিল সাম্য রাইয়ানের গদ্যের বই- সুবিমল মিশ্র প্রসঙ্গে কতিপয় নোট’ (২০১৪) ও কবিতাপুস্তিকা- বিগত রাইফেলের প্রতি সমবেদনা (২০১৫), মার্কস যদি জানতেন (২০১৮) ও হলুদ পাহাড় (২০১৯)৷ এছাড়া ২০০৬ সাল থেকে সাম্য সম্পাদনা করছেন লিটলম্যাগ- বিন্দু৷ সাম্য রাইয়ানের জন্ম ও বেড়ে ওঠা কুড়িগ্রামে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa