ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

গ্রন্থমেলায় মিজানুর রহমান মিথুনের দুই বই

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
গ্রন্থমেলায় মিজানুর রহমান মিথুনের দুই বই

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে সাহিত্যিক-সাংবাদিক মিজানুর রহমান মিথুনের দু’টি বই। 

একটি হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ সংকলন ‘বঙ্গবন্ধু জাতির পিতা’। এটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ‘স্বরবৃত্ত’।

চিত্রশিল্পী মামুন হোসাইনের প্রচ্ছদে বইটির দাম রাখা হয়েছে ৫০০ টাকা। বইমেলায় ৫৫০-৫৫১ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে।

মিথুনের অপর বইটির নাম হচ্ছে ‘ক্লাস পালানো ছেলে’। শিশু-কিশোরদের জন্য লেখা বইটিতে ৯টি গল্প রয়েছে। মোস্তাফিজ কারিগরের প্রচ্ছদ ও অরূপ মন্ডলের অলঙ্করণে বইটি প্রকাশ করেছে সাহস পাবলিকেশন্স। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৩৫ টাকা। বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় ৪০৭-৪০৮ নম্বর স্টলে।

মিজানুর রহমান মিথুন নিয়মিত গানও লেখেন। তিনি বাংলাদেশ বেতারের একজন তালিকাভুক্ত গীতিকার। ২০১০ সালে ‘ছোটদের মেলা সেরা বই’ পুরস্কার লাভ করেন। গ্রন্থাগার অধিদফতর থেকে ২০১৫ সালে জাতীয় শোক দিবসে রচনা লেখার জন্য জাতীয় পর্যায়ে পুরস্কৃত হন। বাংলাদেশ বেতার থেকেও কবিতা প্রতিযোগিতায় প্রথম পুরস্কার লাভ করেন।

মিথুন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কিত ‘সাপ্লিমেন্টারি লার্নিং ম্যাটেরিয়াল’ গল্প লেখক নির্বাচিত হয়েছেন। এর আগে তার লেখা ‘নতুন সপ্তাশ্চর্য’ বইটি কিন্ডার গার্ডেন স্কুলে পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণির পাঠ্যভুক্ত হয়। লেখালেখির স্বীকৃতি হিসেবে মিজানুর রহমান মিথুন ‘আন্তঃজনপদ গুণীজন স্বীকৃতি ও সংবর্ধনা’ লাভ করেছেন।

তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে- ‘তিনি আমাদের জাতির পিতা’, ‘তোমাদের জন্য বঙ্গবন্ধু স্বপ্নজয়ী সেরা মানুষ’, ‘রাসেল তুমি ফিরে এসো’, ‘নতুন সপ্তাশ্চর্য’, ‘যুগে যুগে সপ্তাশ্চর্য’, ‘যে ভূতটা বই পড়তে এসেছিলো’, ‘ফার্স্ট গার্ল সেকেন্ড বয়’, ‘ফুল বালিকা’, ‘ট্যালেন্টপুল টমি’, ‘মিষ্টি মেয়ে টুকটুকি’, ‘বৃষ্টির সাথে দেখা’, ‘হৃদয়ে হৃদয়ে বঙ্গবন্ধু’, ‘ক্লাসের বাইরে একদল দুষ্টু’, ‘মেঘলা আকাশ’, ‘আমাদের পতাকা’, ‘ব্যাক বেঞ্চার’ ও ‘স্কুলের সাহসী ছেলেটি’।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa