ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

বইমেলায় নঈম নিজামের দুটি বই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২০
বইমেলায় নঈম নিজামের দুটি বই

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের ‘রানি ভিক্টোরিয়া ও করিম কাহিনি’। নির্বাচিত কলামের সংকলনটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন। 

বইটি সোহরাওয়ার্দী উদ্যানে অন্বেষার ৩৩ নম্বর প্যাভিলিয়নে বইমেলার শুরু থেকেই পাওয়া যাচ্ছে। লেখকের নির্বাচিত এসব কলামে সাম্প্রতিক রাজনীতি ও সমাজের নানা দিক নিয়ে আলোচিত হয়েছে।

লেখক দেশের বিদ্যমান সমস্যা ও সঙ্কট উত্তরণের উপায়সহ বিভিন্ন প্রসঙ্গ তুলে ধরেছেন। সমকালীন রাজনীতির নানা দিকের পর্যবেক্ষণের পাশাপাশি উঠে এসেছে লেখকের ব্যক্তিগত অভিজ্ঞতা।  

কোনো কোনো লেখায় সমস্যা সমাধানের সুস্পষ্ট নির্দেশনাও রয়েছে। দেশ সম্পর্কে একজন গুণী সাংবাদিকের গভীর পর্যবেক্ষণ পাঠককে ভাবাবে, উৎসাহিত করবে।

এদিকে চলতি সপ্তাহে নঈম নিজামের উপন্যাস ‘অন্ধকারে আলোর সন্ধানে’ আসছে বইমেলায়। এ উপন্যাসে সাধারণ এক প্রণয়গাঁথায় উঠে এসেছে বর্তমান সমাজচিত্রের নানা দিক। বইটি প্রকাশ করছে জিনিয়াস পাবলিকেশন্স।  

কুমিল্লার নাঙ্গলকোটে গোহারুয়া গ্রামে জন্ম নেওয়া নঈম নিজাম বাংলাদেশের সাংবাদিকতাজগতে এক উজ্জ্বল নাম। সংবাদপত্র ও টেলিভিশনে রয়েছে তার সফল পদচারণা।  

আশির দশকের মাঝামাঝি ও নব্বই দশকজুড়ে ছিলেন দাপুটে রাজনৈতিক রিপোর্টার। কাজ করেছেন আজকের কাগজ, ভোরের কাগজসহ সেই সময়ের শীর্ষ দৈনিকে। একই সময় গড়ে তুলেন নিউজ মিডিয়া নামে একটি সংবাদ সংস্থা। যা ওই সময় বেশ সাড়া জাগানো সংবাদ পরিবেশন করে।  

প্রিন্ট সাংবাদিকতার পর টেলিভিশন সাংবাদিকতায়ও রেখেছেন সাফল্যের স্বাক্ষর। এটিএন বাংলার প্রতিষ্ঠাতা বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন নঈম নিজাম। ২০০৬ সালে ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেন নিউইয়র্কভিত্তিক টিভি চ্যানেল এসটিভি ইউএস-এর।  

ছিলেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা। বর্তমানে তিনি দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিন-এর সম্পাদক। পাশাপাশি সংবাদভিত্তিক বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল নিউজটোয়েন্টিফোর ও রেডিও ক্যাপিটাল-এর সিইও।  

নঈম নিজাম বাংলাদেশ সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য ও জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ উপদেষ্টা কমিটির সদস্য। শিক্ষা ও সমাজসেবায় বিশেষ অবদান রেখে চলেছেন এই জ্যেষ্ঠ সাংবাদিক।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa