ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

‘ঘোড়ার প্রেমপত্র’ নিয়ে মেলায় কাজল শাহনেওয়াজ

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০
‘ঘোড়ার প্রেমপত্র’ নিয়ে মেলায় কাজল শাহনেওয়াজ

ঢাকা: বইমেলায় প্রকাশ পেয়েছে কবি, কথাসাহিত্যিক কাজল শাহনেওয়াজের সাক্ষাৎকার বিষয়ক বই ‘ঘোড়ার প্রেমপত্র’। 

ঘোড়ার প্রেমপত্র মেলায় এনেছে প্রকাশনা সংস্থা- উড়কি। প্রচ্ছদ করেছেন- রাজীব দত্ত।

বইটির মূল্য ৩০০ টাকা। মেলায় উড়কির ৬২২ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে এ বই।

সাক্ষাৎকারভিত্তিক এ বইটির ব্যাপারে জানতে চাইলে কাজল শাহনেওয়াজ বলেন, বইটাকে আমার সাক্ষাৎকার সমগ্র বলা যায়। ১৯৮৬ থেকে ২০১৫ পর্যন্ত বিভিন্ন মাধ্যমে নেয়া ও প্রকাশিত সাক্ষাৎকারের সংকলন।

নিজের সাক্ষাৎকারের বই প্রকাশের অনুভূতি জানতে চাইলে এ লেখক বলেন, বিভিন্ন সময়ে কবিতা বা গদ্য সম্পর্কিত কথামালা এর বিষয়। আমি ভাবতাম কবিরা ঘুমায় না। বা ঘুমালেও দাঁড়ায়া ঘুমায়। যৌবনে সেই বিশ্বাস থেকে কবিতা বা সাহিত্য মনে হয়েছিল কোন অর্পূব জগতের মতো।

সারা জীবন সাহিত্য নিয়া কথা বলেছি নিজের সাথে, বন্ধুর সাথে। কথা বলেছি রেকর্ডারে, আত্মমগ্ন। বা লিখিত উত্তর দিয়েছি ছোট কাগজের সাথে, দৈনিক পত্রিকার সাথে, অনলাইন পাঠকদের জন্য। বিচিত্র মাধ্যমে বিচিত্র উপায়ে বলতে চেয়েছি নিজের যত কথা, নিজের যত বিচার।

কাজল শাহনেওয়াজের প্রকাশিত বইগুলো হলো- কবিতা: ছাঁট কাগজের মলাট (১৯৮৪), জলমগ্ন পাঠশালা, কবিতা (১৯৮৯), রহস্য খোলার রেঞ্চ (১৯৯২), আমার শ্বাসমূল (২০০৭), কাঠকয়লায় আঁকা তোমাকে আমার (২০০৯), তালগাছ হাতির বাচ্চা (২০১১), একটা পুরুষ পেপে গাছের প্রস্তাব (২০১৫), কবিতাসমগ্র (২০১৮), একটা ব্যাঙনি আমাকে পিঠে চড়িয়ে ঘুরে বেড়াচ্ছে (২০১৯)। ছোটগল্প: কাছিমগালা (১৯৯৩), গতকাল লাল (২০০৭), কাছিমগালা ও গতকাল লাল (২০১১),  গল্পসমগ্র (২০১৮)। সম্পাদনা: বিকল্প কবিতা (যৌথ সম্পাদনা, ১৯৮৯) ফৃ (লিটল ম্যাগাজিন, ১৯৯৫-৯৮), ফৃ গ্রন্থিকা সিরিজ (পাতলা মলাটের এক ফর্মার বই ১৯৯৮-৯৯, ২০০৭, ২০১১, ২০১৫)

১৯৬১ সালের পয়লা জুন বিক্রমপুরের লৌহজং থানার দিঘলী গ্রামে (এখন পদ্মাগর্ভে বিলীন) জন্ম কাজল শাহনেওয়াজের। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি প্রকৌশলে গ্রাজুয়েট এ কবি পেশাজীবন শুরু করেন সেচ প্রকৌশলী হিসাবে, দুই বছর পরে তথ্য প্রযুক্তি। পেশাগত দক্ষতা অর্জন করেন জিওগ্রাফিক ইনফর্মেশন সিস্টেম বিষয়ে। এক সময় পছন্দ ছিল নতুন নতুন প্রোগ্রামিং ভাষা শেখা ও তাতে কাজ করা।

জীবনের উচ্চ ও নীচ, সফল ও অসফল, সামান্য ও অসামান্য– সব কিছুতেই অপরিসীম আকর্ষণ নিয়ে বসবাস করেন ঢাকায়। কবিতায় কল্পনা ও গদ্যে বাস্তবতা দিয়ে শুরু করেছিলেন লেখালেখি। বর্তমানে বাংলার ভূমি-ইতিহাস-রাজনীতি প্রধান আগ্রহ।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০  
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa