ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বসন্ত আর ভালোবাসার রঙে রঙিন বইমেলা

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২০
বসন্ত আর ভালোবাসার রঙে রঙিন বইমেলা

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: ঋতুরাজ বসন্তের আগমন বাঙালির প্রাণে নতুন আবেশ ছড়িয়ে দিয়েছে। তার সঙ্গে ভালোবাসার ছোঁয়ায় বইমেলায় যেন প্রাণের উৎসব নেমেছে।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি প্রাঙ্গণ আর সোহরাওয়ার্দী উদ্যানে নেমেছিল তারুণ্যের ঢল। প্রায় সবাই হলুদ পোশাকে মোহনীয় সাজে এসেছিলেন বইমেলায়।

বিক্রিও জমজমাট।

ছুটির দিন হিসেবে বেলা ১১টা থেকে শুরু শিশুপ্রহরে বইমেলার প্রবেশমুখেই ছিল ব্যাপক ভিড়। বইমেলা ছাড়াও দোয়েল চত্বর এবং শাহবাগ-টিএসসি সড়কেও বাবা-মায়ের হাত ধরে রঙিন বসন্তের সাজ-পোশাকে এসেছিল ছোট্ট সোনামনিরা। তরুণ-তরুণীরাও এদিন জমিয়ে দিয়েছেন আড্ডা। তাদের কারো হাতে ফুল, কারো বা খোঁপায় ফুল। প্রায় সবাই লাল, হলুদ, সবুজ, বেগুনি, কমলা বা সাদায় নিয়েছেন বাসন্তী সাজ।

হলুদ শাড়ি পরে আর মাথায় ফুল দিয়ে বাবার হাত ধরে বইমেলা ঘুরে বেড়াচ্ছিল ছোট্ট সোনামনি আবৃত্তি। কথা বললে সে বলে, সকালেই মেলায় এসেছি বই কিনতে। সিসিমপুরে হালুম আর ইকরির সঙ্গে মজাও করেছি। এর আগে বসন্ত উৎসব দেখেছি। এখন অনেকগুলো বই কিনে বাড়ি যাবো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দিপিকা তুষ্টি বলেন, বন্ধু-বান্ধবদের নিয়ে খুব মজা করছি। পছন্দের বই কিনলাম। বাসন্তী সাজে এলাম, বন্ধুরাও এসেছে। বসন্ত আর বইমেলা দুটোই চমৎকার। আর সঙ্গেতো আজ ভালোবাসার দিন।

ধামরাই থেকে আসা মনোয়ার ইসলাম জানালেন, ভীষণ ভালো লাগছে। বন্ধু-বান্ধব মিলে বেশ জমিয়ে কাটছে দিনটি। সকাল থেকে বেশ কয়েক জায়গায় ঘুরলাম। বইও কিনেছি।

অন্য প্রকাশের বিক্রয়কর্মী রাব্বি আহমেদ জানান, প্রতিবছর ফাল্গুন ও ভালোবাসা দিবসের প্রতীক্ষায় থাকি আমরা। আজকে পহেলা ফাল্গুন এবং ভালোবাসা দিবসে মেলা পরিপূর্ণ। বিক্রির মাত্রা বেড়েছে এবং তা বিকেলে আরো বাড়বে বলেই আশা করছি।

মেলা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বলেন, ছুটির দিন এবং দুটি দিবস একসঙ্গে হওয়ায় মেলায় আজ জনসমাগম অনেক। এতে লেখক প্রকাশক সবাই খুশি। বইমেলায় অতিথি বাড়লে আমরাও খুশি হই, মেলায় তখন প্রাণ ফিরে আসে। সবাই এমন দিনই চায়।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২০
এইচএমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।