ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

সৃজনশীলতার বিস্তারে কথা প্রকাশে নন্দিত সাহিত্যিকদের বই

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২০
সৃজনশীলতার বিস্তারে কথা প্রকাশে নন্দিত সাহিত্যিকদের বই

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: সৃজনশীলতার বিস্তার এবং দেশের নবীন-প্রবীণ লেখকদের সৃষ্টিকে তুলে ধরতে পাঠকের চাহিদা সামনে রেখে নিয়মিত সৃজনশীল বই প্রকাশ করে যাচ্ছে প্রকাশনা সংস্থা কথা প্রকাশ। তার ব্যতিক্রম ঘটেনি এবারও। সময়ের নন্দিত লেখকদের পাশাপাশি এবার এই প্রকাশনাটি বিভিন্ন নতুন লেখকের বইও প্রকাশ করেছে।
 

কথা প্রকাশ থেকে এবারে প্রকাশিত নতুন বইগুলোর মধ্যে রয়েছে অনুপম সেনের ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’, আফসান চৌধুরীর ‘১৯৭১: গণনির্যাতন-গণহত্যা কাঠামো, বিবরণ ও পরিসর’, আবুল কাশেম এর ‘মুক্তির পরম্পরা’, এম আব্দুল আলীমের ‘ভাষা-আন্দোলন-কোষ’, আহমাদ মাযহার ও পিয়াস মজিদ সম্পাদিত ‘কবিকথন’, ক্যাথরিন মাসুদের ‘চলচ্চিত্রকথা: তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাৎকার’, সিরাজুল ইসালাম চৌধুরীর ভূমিকা এবং বুদ্ধদেব ঘোষ ও দেবব্রত বিশ্বাস সম্পাদিত ‘সাতচল্লিশের দেশভাগ’, বেগম আকতার কামালের ‘শতাব্দীসন্ধির কবিতা: দিশা ও বিদিশা’, মুনতাসীর মামুনের ‘বাংলাদেশ ১৯৭১: গণহত্যা-নির্যাতনের রাজনীতি’ ও  ড. মাহবুবুল হকের ‘নজরুল তারিখ অভিধান’ উল্লেখযোগ্য।

এছাড়া মোশতাক আহমেদের ‘ইডিন’, যতীন সরকারের ‘সব পাওয়ার মন্ত্র’, রকিব হাসানের ‘কিশোর মুসা রবিন: গুপ্তধনের সংকেত’, শেখ সাদীর ‘বঙ্গবন্ধু অভিধান’, সনজিদা খাতুনের ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’, সনৎকুমার সাহার ‘বঙ্গবন্ধু-বাংলাদেশ’ ও ‘ইতিহাসের প্রেক্ষাপটে: রেনেসাঁ থেকে সমাজতন্ত্র’ সালেক খোকনের ‘১৯৭১: রক্ত মাটি ও বীরের গদ্য’ বইগুলো প্রথম প্রকাশেই পাঠক নন্দিত হয়েছে।

কথাপ্রকাশের স্টলে একজন পাঠক।  ছবি: ডিএইচ বাদল
কথাসাহিত্যেও প্রকাশনাটি রাখছে গুরুত্বপূর্ণ ভূমিকা। সেদিক থেকে সেলিনা হোসেনের ‘পূর্ববঙ্গ থেকে বাংলাদেশ: রবীন্দ্রনাথ ঠাকুর ও শেখ মুজিবুর রহমান’, সৈয়দ আজিজুল হকের ‘কথাশিল্পী মানিক’, সুমন্ত আসলামের ‘প্রধানমন্ত্রী প্রতিদিন চা খেতে আসেন আমাদের বাসায়’, সিরাজ সালেকিনের ‘কবিতায় নৃগোষ্ঠী: মূলত কেন্দ্র থেকে দেখা’, সিরাজুল ইসালাম চৌধুরীর ‘ভালমানুষের জগৎ’ ও ‘একই সূত্রে গাঁথা’, হরিশংকর জলদাসের ‘মৎস্যগন্ধা’, হাবীবুল্লাহ সিরাজীর ‘আমার গদ্য-১’ ও ‘আমার গদ্য-২’, হাসান আজিজুল হকের ‘রাজনীতির অলিগলি’ ও ‘লেখা না লেখা’ বইগুলো উল্লেখযোগ্য।

নতুন বই প্রসঙ্গে কথা প্রকাশের মার্কেটিং এক্সিকিউটিভ এসএম ইউনূস বাংলানিউজকে বলেন, আমরা সবসময়ই সময়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ এবং সৃজনশীল বই প্রকাশকে প্রাধান্য দেই। পাঠকের চাহিদা মাথায় রেখে নতুন এই বইগুলো এবারো পাঠকের ভালো লাগবে বলে আশা প্রকাশ করি।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২০
এইচএমএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa