ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

প্রকাশ পেয়েছে আল ইমরান সিদ্দিকীর ‘গোধূলির প্যানোরামা’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২০
প্রকাশ পেয়েছে আল ইমরান সিদ্দিকীর ‘গোধূলির প্যানোরামা’

ঢাকা: অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কবি আল ইমরান সিদ্দিকীর তৃতীয় কবিতার বই ‘গোধূলির প্যানোরামা’। 

এ বই বাজারে এনেছে প্রকাশনা সংস্থা ‘বৈভব’। বইয়ের প্রচ্ছদ করেছেন শিল্পী মশিউল চৌধুরী।

নামলিপি করেছেন শিল্পী রাজীব দত্ত। বইটির গায়ের গায়ের মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা। মেলায় বৈভবের ৭১৮ নম্বর স্টলে মিলছে ‘গোধূলির প্যানোরামা’।

নতুন এ বই প্রকাশের অনুভূতি জানতে চাইলে কবি আল ইমরান সিদ্দিকী বলেন, তৃতীয় বই অব্দি এসে বই প্রকাশের অনুভূতি ভোঁতা হয়ে গেছে। আর দশটা কাজের মতোই একটা কাজ এই বই প্রকাশ করা। পাণ্ডুলিপি ফেলে রাখলে নতুন লেখা আসতে চায় না।  

‘প্রথম দু’টি বই রচনা ও প্রকাশ করার সময় কবিতা লেখা নিয়ে যে ধ্যান-ধারণা আমি লালন করতাম, এখন সে-সব ধ্যান-ধারণাতেও যথেষ্ট বদল এসেছে। এখন প্লেফুলনেস থেকে লিখি; নিজেকে ছাড়িয়ে যাওয়া, মাড়িয়ে যাওয়ার তাগিদ অনুভব করি না। জীবনচক্রের প্রতিটি ধাপ পার হতে পারলেও কম-বেশি আর তিন যুগই-তো বাঁচবো; খুব বেশি সময় নয়। এদিকে সব কিছুই নশ্বর। ফলে কীর্তি রেখে যাওয়ার তাগিদও বোধ করি না। লেখালেখি এখন একটা খেলাই আমার কাছে, পাঠক খেলার সাথী। ’

এর আগে কাঠঠোকরার ঘরদোর (২০১৫) ও ধুপছায়াকাল (২০১৭) নামে এ কবির দুটি কাব্যগ্রন্থ প্রকাশ পায়। যৌথভাবে সম্পাদনা করেছেন শিল্প-সাহিত্য বিষয়ক ওয়বেম্যাগ- নকটার্ন।  

আল ইমরান সিদ্দিকী ১৯৮৩ সালে নীলফামারীতে জন্মগ্রহণ করেন। বেড়ে ওঠা ঢাকায়। বর্তমানে যুক্তরাষ্ট্র
প্রবাসী। রাটগার্স বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যে মাস্টার্স করছেন তিনি।  

বাংলদেশ সময়: ১৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২০ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa