ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

​​গ্রন্থমেলায় কবি অহ নওরোজের জ্যোতির্বিজ্ঞানের বই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৮
​​গ্রন্থমেলায় কবি অহ নওরোজের জ্যোতির্বিজ্ঞানের বই জ্যোতির্বিজ্ঞানের বই

আসছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ উপলক্ষে প্রকাশিত হয়েছে তরুণ কবি অহ নওরোজের জ্যোতির্বিজ্ঞান বিষয়ক বই ‘মহাকাশের রহস্য’।

প্রকাশনা প্রতিষ্ঠান ‘অগ্রদূত অ্যান্ড কোম্পানি’ প্রকাশ করেছে বইটি। বইমেলার ৩৩১ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি, দাম রাখা হয়েছে ১৫০ টাকা।

প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।

অহ নওরোজ মূলত কবি তবে কবিতার পাশাপাশি বিভিন্ন বিষয়ের উপরেও লিখে থাকেন।

কবিতা ছেড়ে জ্যোতির্বিজ্ঞানের উপর বই কেন লিখলেন, এই প্রশ্নের উত্তরে লেখক বলেন, আমি কবিতা ছাড়িনি, কবিতা আমার কাছে প্রার্থনার মতো, এর চর্চা সবসময়ই চলছে। কিন্তু কবিতার বাইরে বিভিন্ন বিষয় নিয়ে যখন আমার কৌতূহল হয় তখন সেগুলো জানতে চেষ্টা করি।

জ্যোতির্বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে আমার কৌতূহল ছিলো ছোটবেলা থেকেই। সেকারণে এই বিষয়ে আমার বেশ পড়াশোনা ছিলো। ২০১৬ সালের দিকে এর উপরে বেশকিছু ফিচার লিখি পত্রিকায়। সেই ফিচার প্রকাশের সূত্রে কিছু প্রকাশক লেখাগুলোকে একত্র করে আমাকে বই প্রকাশের প্রস্তাব দেন। সেভাবেই এই বইয়ের প্রকাশ, বলেন তিনি।

‘অগ্রদূত অ্যান্ড কোম্পানি’র স্বত্বাধিকারী মনি মহম্মদ রুহুল আমিন এ প্রসঙ্গে বলেন, পত্রিকায় জ্যোতির্বিজ্ঞানের উপর অহ’র কয়েকটি ফিচার পড়ে আমি মনে করি লেখাগুলো একত্র করে বই করা উচিত কারণ, এটি সময় উপযোগী। যারা আকাশ নিয়ে একটু হলেও কৌতূহলী তাদের জন্য বইটি উপকারী। জ্যোতির্বিজ্ঞানের উপর ফিচারভিত্তিক এমন ভালো বই নেই বললেই চলে, যে কারণে বইটি প্রকাশে আমি উদ্যোগী হয়েছি। আশা করি পাঠকদের প্রত্যাশা মেটাবে বইটি।

অহ নওরোজের প্রকাশিত কাব্যগ্রন্থ দু’টি হলো, ‘নীল নৌকার নারী’ এবং ‘রোমন্থনের সনদ’।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৮
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।