ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বইমেলা

শেষ সময়ের প্রস্তুতিতে ব্যস্ত বাংলা একাডেমি প্রাঙ্গণ

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৮
শেষ সময়ের প্রস্তুতিতে ব্যস্ত বাংলা একাডেমি প্রাঙ্গণ বাংলা একাডেমি প্রাঙ্গণে চলছে শেষ সময়ের প্রস্তুতি চলছে/ছবি: কাশেম হারুন

ঢাকা: ফেব্রুয়ারির আসতে আর খুব বেশি দেরি নেই। দিন-চারেক পরই মিলন মেলায় পরিণত হতে চলেছে বাংলা একাডেমি প্রাঙ্গণ। শুরু হবে অমর একুশে বইমেলা।

বাংলা একাডেমি প্রাঙ্গণে প্রথমবার বইমেলার আয়োজন করা হয় ১৯৭২ সালে। এরপর থেকে প্রতি বছরই আয়োজিত হয়েছে বাঙালির এই প্রাণের মেলা।

বইয়ের মোড়ক ছাড়িয়ে এখন সাংস্কৃতিক উৎসব আর মিলনমেলাতেও পরিণত হয়েছে এ আয়োজন। মেলার প্রস্তুতি নিয়ে তাই এখন ব্যস্ত সময় পার করছেন সংশ্লিষ্টরা।

শনিবার (২৭ জানুয়ারি) বিকেলে সরেজমিন ঘুরে দেখা যায়, পুরোদমে প্রস্তুতি চলছে মহান একুশের বই মেলার। বাংলা একাডেমি প্রস্তুত হচ্ছে সমগ্র বাংলাদেশের বইপ্রেমীদের বরণ করে নিতে। দ্রুত এগিয়ে যাচ্ছে স্টল তৈরি ও সাজানোর কাজ।  

হাতুড়ি আর পেরেকের ঠকঠক শব্দে শেষ পর্বে রয়েছে মঞ্চ ও অস্থায়ী স্টল নির্মাণের কাজও। বিগত কয়েক বছরের মতো সোহরাওয়ার্দী উদ্যানেও এবার বসবে এ মেলা।

মেলার প্রস্তুতি নিয়ে কথা হয় বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শাসসুজ্জামান খানের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, ইতোমধ্যে মেলার স্টল বরাদ্দের কাজ প্রায় শেষ হয়েছে। এবছর মেলায় প্রায় ৪৫০টি প্রকাশনী অংশ নিতে যাচ্ছে। একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানের স্টল নির্মাণের কাজও প্রায় শেষের দিকে।

মেলা ও মেলায় আগত দর্শনার্থীদের নিরাপত্তা প্রসঙ্গে তিনি বলেন, আশা করি নিরাপত্তা ব্যবস্থা বেশ ভালো হবে। তবে নির্বাচনী বছর হিসেবে আইন শৃঙ্খলা বাহিনী এবার একটু বেশিই সতর্ক থাকবেন বলে আশা করা হচ্ছে।

এসময় মেলাকে আরো সুন্দর করতে তিনি সবার আন্তরিক সহযোগিতা প্রত্যাশা করেন। পাশাপাশি সব শ্রেণী-পেশার মানুষকে মেলা থেকে বেশি বেশি কেনার জন্যেও আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৮
এইচএমএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।