ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বইমেলা

বইমেলায় মিলবে যত সাহিত্যসমগ্র

বইমেলা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
বইমেলায় মিলবে যত সাহিত্যসমগ্র ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: এবারের বইমেলায় পাওয়া যাচ্ছে বেশ কয়েকজন জনপ্রিয় লেখকের রচনাসমগ্র। যা এই ২০১৬ সালে সংকলিত হয়েছে।

এছাড়া আগের সংকলিত বইগুলোও (রচনাসমগ্র) এখনও শোভা পাচ্ছে মেলার বিভিন্ন স্টলে।

বরেণ্য লেখক হাসান আজিজুল হক, যতীন সরকার, সিরাজুল ইসলাম চৌধুরী, হুমায়ূন আহমেদ, ইমদাদুল হক মিলনসহ জনপ্রিয় আরও অনেক লেখকের গল্প, উপন্যাসের ও প্রবন্ধ সমগ্র মেলায় প্রকাশিত হয়েছে।

শুধু তাই নয় পাঠক সমাবেশে পাওয়া যাচ্ছে বিশ্বকবি রবীন্দ্রসমগ্র, নজরুল ইনস্টিটিউট ও বাংলা একাডেমিতে মিলবে নজরুলসমগ্র/রচনাবলী। এছাড়া অনুপম প্রকাশনী থেকে প্রকাশ পেয়েছে যতীন সরকারের ‘রচনাসমগ্র-৫’, অন্যপ্রকাশ থেকে বের হয়েছে হুমায়ূন আহমেদ, সৈয়দ শামসুল হক, ইমদাদুল হক মিলন, রাবেয়া খাতুন, শওকত আলী, হাসান আজিজুল হক, সেলিনা হোসেন ও নাসরিন জাহানের ‘সেরা দশ গল্পের সংকলিত বই’। একই প্রকাশনী থেকে নির্মলেন্দু গুণ ও মহাদেব সাহার ‘নির্বাচিত কবিতা সমগ্র’ প্রকাশ পেয়েছে।

উৎস প্রকাশ থেকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের রচনাবলী (১-১০ খণ্ড) বের হয়েছে।

শিকড় প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে রকিব হাসানের ‘কিশোর মুসা রবিন সমগ্র-১’, ইত্যাদি গ্রন্থ প্রকাশে রয়েছে হাসান আজিজুল হক, যতীন সরকার এবং সৈয়দ শামসুল হকের ‘গল্প ও রচনা সমগ্র’। অনন্যা থেকে বের হয়েছে ইমদাদুল হক মিলনের ‘নির্বাচিত গল্প ও উপন্যাস সমগ্র’। কাকলি প্রকাশ থেকে বের হয়েছে আলী ইমামের ‘কিশোর সমগ্র (চতুর্থ খণ্ড)’। অক্ষর প্রকাশনী থেকে ‘কিশোর রহস্য রোমঞ্চকর গল্পসমগ্র-২’ এবং দ্য রয়েল পাবলিশার্স থেকে ‘অ্যাডভেঞ্চার সমগ্র-২’ বের হয়েছে।

মাহী প্রকাশনী থেকে বের হয়েছে বেলাল চৌধুরীর ‘সেরা কিশোর গল্প সমগ্র’, কবি প্রকাশনী থেকে সৈয়দ মুস্তাফা সিরাজের ‘প্রবন্ধ সমগ্র’।

শোভা প্রকাশনী থেকে হাসান হাফিজের ‘ভালোবাসার ১০০ কবিতা’। শোভার রয়েছে সুকুমার রায়ের শিশুসাহিত্য সমগ্রও। নবযুগ থেকে শিহাব সরকারের ‘কবিতা সমগ্র’, চন্দ্রদ্বীপ থেকে মাহবুব তালুকদারের ‘গল্প সমগ্র-১’ প্রকাশ পেয়েছে। জোনাকি প্রকাশনী এনেছে রবীন্দ্র গোপের ‘মুক্তিযুদ্ধের গল্প সমগ্র’।

এছাড়াও কাকলী, অনুপম, ঐতিহ্য, বাংলা প্রকাশ, পার্ল পাবলিকেশন্স, অ্যাডর্ন পাবলিকেশন্স, কথা প্রকাশ, ইত্যাদি গ্রন্থপ্রকাশ, শুদ্ধস্বর, জাগৃতি, সময় প্রকাশন, আগামী প্রকাশনীসহ বেশ কিছু প্রকাশনীতে বিশিষ্ট লেখকদের বিভিন্ন গল্প, উপন্যাস, প্রবন্ধ ও রচনাবলীর সমগ্র পাওয়া যাচ্ছে।

মেলার এই শেষ সময়ে সংগ্রহে রাখার মতো এই বইগুলোতে পাঠক আগ্রহ রয়েছে বলে জানিয়েছেন প্রকাশকরা।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
আইএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa