ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

বইমেলা

প্রজাপতি’র আলোকচিত্র প্রদর্শনী ও বইয়ের মোড়ক উন্মোচন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
প্রজাপতি’র আলোকচিত্র প্রদর্শনী ও বইয়ের মোড়ক উন্মোচন ছবি: বাদল/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রজাপতি নিয়ে তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী ও বইয়ের মোড়ক উন্মোচন করেছে জীবন বিকাশ কার্যক্রম।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিকালে  ধানমন্ডির দৃক গ্যালারিতে ৪র্থ বারের মতো ‘ছবি দেখে শেখা, বাটারফ্লাইস অফ বাংলাদেশ - ইনভেনটরি ফোরথ ফেজ’ শীর্ষক এ আয়োজনের উদ্বোধন করা হয়।



বন অধিদপ্তর, পরিবেশ ও বন মন্ত্রণালয় এর সহযোগিতায় প্রকৃতিতে প্রজাপতির গুরুত্ব এবং প্রাণীটি সংরক্ষণের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

প্রদর্শনীর উদ্বোধন এবং বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ ন্যাচার (আইইউসিএন) বাংলাদেশ প্রতিনিধি, ইসতিয়াক উদ্দিন আহমেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক অসিত রঞ্জন পাল এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান ও প্রফেসর মনোয়ার হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইনভেন্টরি দলের দলনেতা মির্জা শামীম আহসান হাবিব।

অনুষ্ঠানে বক্তারা জীববৈচিত্র সংরক্ষণে প্রজাপতির গুরুত্বের কথা তুলে ধরেন। এছাড়াও সুন্দরবনে প্রজাপতি পার্ক, প্রজনন কেন্দ্র এবং পর্যটকদের জন্য ইকোপার্ক তৈরির ওপর গুরুত্ব আরোপ করেন।

প্রদর্শনীতে প্রজাপতির ৮টি পরিবারের ৫০টি প্রজাতির আঙ্গিক বৈশিষ্ট্য নিয়ে ছবি প্রদর্শিত হচ্ছে। জনসচেতনতা তৈরি এবং মতামত পাবার লক্ষ্যে আয়োজিত এ প্রদর্শনীতে ছবির পাশাপাশি প্রতিটি প্রজাপতির বৈজ্ঞানিক ব্যাখ্যাও সংযুক্ত করা হয়েছে।

প্রদর্শনীটি চলবে ২৬ থেকে ২৮ ফেব্রুয়ারি প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
এইচআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa