ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বইমেলা

আগামী থেকে ফারুক ওয়াসিফের রাজনৈতিক প্রবন্ধের বই

সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
আগামী থেকে ফারুক ওয়াসিফের রাজনৈতিক প্রবন্ধের বই

বইমেলা থেকে: বইমেলায় প্রকাশিত হয়েছে লেখক-সাংবাদিক ফারুক ওয়াসিফের রাজনৈতিক প্রবন্ধের বই ‘বাসনার রাজনীতি কল্পনার সীমা’।

সোহরাওয়ার্দী উদ্যান অংশে প্রকাশনা সংস্থা আগামীর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

লেখকের আলোকচিত্র ব্যবহার করে বইটির প্রচ্ছদ করেছেন লতিফ হোসেইন।
 
বইটির ব্যাপারে জানতে চাইলে ফারুক ওয়াসিফ বলেন, ‘আজকের তারুণ্যকে বলা যায় উল্টানো নারকেলের মতো। ওপরটা সাদা ও নরম, ভেতরটা বাদামি ও কঠিন। ওপরটা হলিউডি-বলিউডি, ভেতরটা স্বদেশি। ওপরটা মোবাইল ভেতরটা স্থির। বাইরে পপ কালচার ভেতরে পরিবার। আজকের মধ্যবিত্ত-উচ্চবিত্ত তারুণ্যের মন বুঝতে হলে এই দুইয়ের সংঘাত বুঝতে হবে। এই বৈপরীত্যের মধ্যে দেখতে পাই দুই ধরনের আধুনিকতা। আমাদের সময় যেন তরল আধুনিকতা বনাম ভারী আধুনিকতার টানাটানি’
 
তিনি বলেন, ‘..তাতে ফেঁসে যাচ্ছে সম্পর্কের বুনন, চৌচির হচ্ছে নৈতিকতা, আবছা হয়ে যাচ্ছে দেশ ও ইতিহাস। এর মধ্যে দেখে নেওয়ার চেষ্টা কী আছে আর কী বাঁচাতে হবে। ..যে সময় হারিয়ে যাচ্ছে আর সে সময় এগিয়ে আসছে তার মাঝখানে বসে এক অবক্ষয়িত সময়ের সমালোচনা করা হয়েছে লেখাগুলোয়। লেখাগুলো চিন্তা করতে চেয়েছে, কষ্ট পেয়েছে এবং দেখতে চেয়েছে সুদূর অবধি। ’
 
ফারুক ওয়াসিফের জন্ম ১৯৭৫ সালে। স্নাতকোত্তর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে। গল্প ও কবিতা লেখা দিয়ে শুরু হলেও প্রতিরোধী বাম রাজনীতিতে জড়িয়ে যান ছাত্র থাকাকালেই। সেই সূত্রে ঘটে কিছুদিনের জেলবাসও। রাজনৈতিক আন্দোলনে সাড়া দেন। দেশীয় পর্যায়ে সাড়া জাগানো অনেকগুলো আন্দোলনে ছিলেন সংগঠকের ভূমিকায়।
 
তার লেখা অন্য বইগুলো হচ্ছে—জল জবা জয়তুন (কবিতা), জরুরি অবস্থার আমলনামা (রাজনৈতিক প্রবন্ধ), ইতিহাসের করুণ কঠিন ছায়াপাতের দিনে (সাহিত্য ও সংস্কৃতির পাঠ) ও অনুবাদ বই সাদ্দামের শেষ জবানবন্দি।
 
বাসনার রাজনীতি কল্পনার সীমাসহ ঘরে বসে বইমেলার যেকোন বই পেতে ভিজিট করুন rokomari.com-এ। অথবা কল করুন 16297 নম্বরে।
 
বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
টিকে/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa