ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

বইমেলা

মোহাম্মদ মামুনুর রশীদের ‘ভেঙে পড়ে বাতাসের সিঁড়ি’

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
মোহাম্মদ মামুনুর রশীদের ‘ভেঙে পড়ে বাতাসের সিঁড়ি’

বইমেলা থেকে: আমাদের যাপিত জীবনের বিভিন্ন অভিজ্ঞতার নানা অর্থ তৈরি হয়। সচরাচর যে ধরনের অর্থ নিয়ে আমরা জীবনকে বুঝি বা ভাবতে চাই, এমন সচরাচর হওয়ার বাইরে জীবনের আরও অনেক অর্থ থাকে যা বিশ্লেষিত হতে হতে বহু বিস্তৃত ক্ষেত্রকে স্পর্শ করে আলাদা হয়ে ওঠে।

ভাবনা ও দর্শনের ডালপালা মেলে দেয়।

কবি মোহাম্মদ মামুনুর রশীদের 'ভেঙে পড়ে বাতাসের সিঁড়ি' কবিতার বইটির প্রতিটি কবিতাই পাঠকের বোধের দরজা খুলে দেয়।

সহজ শব্দে তিনি প্রতিটি কবিতার নির্মাণ করেছেন। বইয়ের সব কবিতাতেই তিনি বলেছেন সমকালের কথা। কয়েক দশক পরেও যেনো কবিতাগুলো সমকালকেই ধারণ করবে। কেন্দ্রমুখী সীমাবদ্ধতা থেকে মুক্ত এমন চিন্তা বা উপলব্ধিতে ঋদ্ধ এ কবি।

প্রতিটি কবিতায় কবি পরিচয় দিয়েছেন চিন্তার জগতে তিনি কত ঊর্ধ্বগামী। নিজেকে ঋদ্ধ করেছেন প্রতিটি কবিতায়।

‘অন্ত থেকে অন্তহীনতায়’ কবিতায় লিখেছেন, ‘একটি মানুষ দেখো ওই হেঁটে যায়/ নতদৃষ্টি খোলা চোখ, জনারণ্যে ট্রাফিকের জ্যামে/একটুও বিব্রত নয়/সহজ অভ্যস্ত ছন্দে/সব কিছু পার হ’য়ে যায়/ক্বচিৎ কখনো চায় এদিকে ওদিকে/দৃষ্টি বড় অচপল, বোঝা দায় আসলে সে/কোনদিকে কতক্ষণ চায়। ’

কবি এখানে হয়তো নিজের কথাই বলেছেন। কিংবা অন্য কোনো মানুষের কথা।

এভাবে কবি শব্দ অলঙ্কারে তুলে ধরেছেন নিজেকে। প্রতিটি কবিতাই পাঠকের বোধের দরজা কড়া নেড়ে যায়। পাঠক চলে যেতে পারবেন প্রতিটি কবিতার গভীরে।

পাঠককে বইয়ের প্রথম কবিতা থেকে শেষ কবিতা পড়ানোর মতো মুন্সিয়ানা দেখাতে পেরেছেন কবি। তার কবিতায় রয়েছে প্রেম-দ্রোহ-ভালোবাসা, স্বপ্ন-পূরাণসহ অনেকগুলো বিষয়। রয়েছে বিনম্র আশ্বাসের কথা, যেখানে বিহঙ্গ বাধাহীনভাবে উড়ে বেড়ায়, কোনো নিষেধাজ্ঞা মানে না। সে একজনেরই থাকে চিরকাল। মানুষ বাধার মধ্যে বাস করে। কোনো মুহূর্তই তার নিশ্চিন্ততা নেই। তবে মেঘলোক ও আকাশে যে বিহঙ্গ ঘুরে বেড়ায় তার কোনো বন্ধন নেই। সে সজীবতায় নিষ্কলুষ ও বাধা-বন্ধনহীন।

ভ্রমণ প্রকাশনা থেকে বের হওয়া বইটি প্রকাশিত হয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন সাবৃনা।   দাম ২০০ টাকা।

কবি মোহাম্মদ মামুনুর রশীদের দিনাজপুর জেলার পলাশবাড়ী গ্রামে ১৯৫০ সালের ০৭ মার্চ জন্ম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ ছাত্র একাত্তরের মহান মুক্তিযুদ্ধে সশস্ত্র অংশ নেন। বিভিন্ন বিষয়ে তার রচিত ও সস্পাদিত গ্রন্থের সংখ্যা ষাটের অধিক। তার প্রকাশিত কবিতার বই সোনার শিকল, বিশ্বাসের বৃষ্টিচিহ্ন, নীড়ে তার নীল ঢেউ, সীমান্তপ্রহরী সব সরে যাও, ধীর সূর বিলম্বিত ব্যথাসহ কয়েকটি বই ব্যাপক পাঠকপ্রিয়তা পায়।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
এডিএ/আইএ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa