ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বইমেলা

প্রকাশকদের সংবাদ সম্মেলন

'বাংলা একাডেমি ব্যর্থ', মেলা পরিচালনার দায়িত্ব চান প্রকাশকরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
'বাংলা একাডেমি ব্যর্থ', মেলা পরিচালনার দায়িত্ব চান প্রকাশকরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলা পরিচালনায় বাংলা একাডেমি ব্যর্থ। আগামী বছর থেকে বইমেলার আয়োজন ও পরিচালনার দায়িত্ব প্রকাশকদের উপর ছেড়ে দেওয়া হোক।

মেলার ভেতর সংবাদ সম্মেলন করে এমনটাই দাবি করেছে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানে সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি ওসমান গনি বলেন, বাংলা একাডেমি বইমেলা আয়োজনে আমাদের (প্রকাশকদের) প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে। মেলা আয়োজনে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির অংশ নেওয়া সর্ববৃহৎ অংশীদার। অথচ বাংলা একাডেমি একচেটিয়া অধিকার ভোগ করার ফলে নানা সঙ্কট তৈরি হয়।

তিনি বলেন, ২৪ ফেব্রুয়ারি শিলাবৃষ্টিতে যে ক্ষয়ক্ষতি হয়েছে, বাংলা একাডেমি প্রকাশকদের সমবেদনা না জানিয়ে, ক্ষতি পূরণের উদ্যোগ না নিয়ে মুখে কুলুপ এঁটে বসে আছে।

সংগঠনের পক্ষ থেকে তিনি বলেন, বইমেলা আয়োজনের মতো একটি কঠিন কাজ করতে গিয়ে বাংলা একাডেমি তাদের স্বাভাবিক কাজকর্ম হারিয়েছে। প্রকাশকরা বর্তমানে বইমেলা পরিচালনা করতে সক্ষম। তাই আমাদের দাবি, আগামি বছর থেকে বইমেলার আয়োজন ও পরিচালনার ভার আমাদের হাতে ছেড়ে দেওয়া হোক।

মেলার বাকি দিনগুলোতে প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা রাখার দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
এডিএ/এসএস

** ইংরেজি মিডিয়ামে পড়ে, 'মেলায় সহজ বই কী আছে'?

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa