ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

বইমেলা

মধ্যবিত্তের থ্রিলার জিয়া হাসানের উপন্যাস ‘দুর্ঘটনায় কবি’

সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
মধ্যবিত্তের থ্রিলার জিয়া হাসানের উপন্যাস ‘দুর্ঘটনায় কবি’

বইমেলা থেকে : ফেসবুক ভিত্তিক নন ফিকশন লেখক, জিয়া হাসানের প্রথম উপন্যাস ‘দুর্ঘটনায় কবি’  ঠিক কোন জেনারে পড়েছে তা বোঝা মুশকিল। এতে আছে ক্লাসিকের শ্রেণি বৈষম্যের দ্বন্দ্ব, থ্রিলারের মতো শিহরণ এবং অ্যাডভেঞ্চারের মতো গতি।


 
আছে কর্পোরেট জগতের মানুষদের জাঁকজমকপূর্ণ জীবনের গল্পের আড়ালের ক্ষমতা আর বেদনার গল্প। আছে গ্রাম থেকে উঠে আসা এক যুবকের স্বপ্নের চাইতে বেশি দূর যাওয়ার ফলে তার মধ্যে যে অনিচ্ছাকৃত পরিবর্তন চলে আসে তার গল্প। আছে, বাংলাদেশের পুলিশের হাতে নির্যাতিতদের বাস্তবতা এবং সবার শেষে একটি মরাল ডিলেমা যা মাত্র দুইটি লাইনে, পুরো বইয়ের প্রতিষ্ঠিত সত্যকে প্রশ্নের মুখে নিয়ে আসে।
 
গল্পটা আমাদের অনেকের চেনা শহুরে মধ্যবিত্তের গল্প।
 
জিয়া হাসানের ‘দুর্ঘটনায় কবি’ উপন্যাসটি গার্মেন্টস শিল্পকে উপজীব্য করে লেখা হলেও, এইখানে আমাদের রাষ্ট্র সমাজ এবং চাকরির চার দেয়াল বন্দি কিছু মানুষের বাস্তব গল্প উঠে এসেছে।   গার্মেন্টস শিল্প বাংলাদেশ রাষ্ট্রের এত বড় একটা ক্ষেত্র হলেও, এই সেক্টর নিয়ে পূর্ণাঙ্গ কোনো উপন্যাস আমাদের চোখে পড়েনি। দুর্ঘটনায় কবি, সেই জায়গাটা পূরণ করেছে।
 
আদর্শ প্রকাশনী থেকে প্রকাশিত, দুর্ঘটনায় কবি, এইবার বই মেলাতে বেস্ট সেলার বইগুলোর মধ্যে একটি। আমাদের শহুরে মানুষদের জীবনকে নিয়ে, বাংলাদেশ রাষ্ট্রের বর্তমান  সময়ের  মধ্যবিত্ত সমাজের বাস্তব সমস্যাগুলো লেখা এই উপন্যাসের ভাষা রীতি সতেজ এবং গতিময়।
 
দুর্ঘটনায় কবি পাওয়া যাচ্ছে মেলার সোহরাওয়ার্দী উদ্যানে আদর্শের ৫৭৫-৫৭৬ নম্বর স্টল এবং রকমারি.কমে। www.rokomari.com/book/111755/  লিঙ্কে বা ১৬২৯৭ নাম্বারে ডায়াল করে যে কেউ ঘরে বসেই পেতে পারেন উপন্যাসটি।
 
বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
টিকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa