ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বইমেলা

জাফর ইমামের ‘দাম দিয়ে কিনেছি এই বাংলা’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৬
জাফর ইমামের ‘দাম দিয়ে কিনেছি এই বাংলা’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রকাশনা সংস্থা ঐতিহ্য থেকে প্রকাশিত মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস এবং মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে লেখা জাফর ইমাম বীর বিক্রম রচিত ‘দাম দিয়ে কিনেছি এই বাংলা’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান হয়ে গেলো বুধবার (২৪ ফেব্রুয়ারি)।

এদিন সকাল ১০টায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এটি অনুষ্ঠিত হয়।



অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, সড়ক ও পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের, ইউরোপে মুক্তিযুদ্ধের সংগঠক সাবেক সচিব মহিউদ্দিন আহমেদ, সাবেক ছাত্রলীগ নেতা ও আওয়ামী লীগ নেতা আলাউদ্দিন নাসিম, বইয়ের লেখক জাফর ইমাম ও ঐতিহ্যের প্রধান নির্বাহী ও প্রকাশক আরিফুর রহমান নাইম।

স্বাগত বক্তব্যে লেখক জাফর ইমাম বীর বিক্রম জানান, বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে দায়বদ্ধতা থেকে লিখেছেন। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতিকে রক্ষার জন্য তিনি সব মুক্তিযোদ্ধাকে কিছু লিখে রেখে যাওয়ারও তাগিদ দেন।

তার বইটি মুক্তিযুদ্ধ নিয়ে যারা গবেষণা করবেন তাদের কাজে আসবে বলে তিনি জানান। বলেন, বঙ্গবন্ধু না থাকলে এই দেশ স্বাধীন হতে কত সময় লাগতো তা সবাই অনুমান করতে পারেন।

যারা বঙ্গবন্ধু বলতে দ্বিধা করেন তাদের তিনি ইতিহাস বিকৃতকারী ও হীনমন্য হিসেবে অভিহিত করেন।  

মহিউদ্দিন আহমেদ বইটির প্রকাশনার সফলতা কামনা করে পরবর্তী সংস্করণে ফেনীর বিলোনিয়ার একটি মানচিত্র সংযোজনের অনুরোধ করেন।
 
সভাপতির ভাষণে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, সঠিক ও সত্য ইতিহাস জানতে জাফর ইমামের এই বই পরবর্তী প্রজন্মকে দিক নির্দেশনা দেবে।

স্বাধীনতার ঘোষণা প্রসঙ্গে তিনি বলেন, ৭ মার্চই বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দিয়ে দিয়েছিলেন। তৎকালীন আইএসআই সে সময় বঙ্গবন্ধুকে ‘চতুর’ নেতা হিসেবে পশ্চিম পাকিস্তানে বার্তা পাঠায়। কারণ বঙ্গবন্ধু ৭ই মার্চ ৬ দফা ঘোষণার সঙ্গে আরও চারটি দাবি দিয়ে পশ্চিম পাকিস্তান ও বহির্বিশ্বকে অবাক করে দিয়েছিলেন।
তাছাড়া তিনি খালেদা জিয়াসহ যারা মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করছে তারা আস্তাকুঁড়ে পতিত হবে বলেও জানান।

সময় স্বল্পতার কারণে সড়ক ও পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের মোড়ক উন্মোচন করে ধন্যবাদ জ্ঞাপন করে চলে যান। সভার শেষে আলাউদ্দীন নাসিম সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৫
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa