ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বইমেলা

বাঁচার দাবি: ৬ দফার ৫০ বছর বইয়ের প্রকাশনা উৎসব সন্ধ্যায়

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৬
বাঁচার দাবি: ৬ দফার ৫০ বছর বইয়ের প্রকাশনা উৎসব সন্ধ্যায়

বইমেলা ঘুরে: বঙ্গবন্ধুর ঐতিহাসিক ছয় দফার পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে বাংলা একাডেমি প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন উৎসবের আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা সোয়া ৬টার দিকে একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে গ্রন্থটির মোড়ক উন্মোচিত হবে।

বইটির শিরোনাম ‘আমাদের বাঁচার দাবি’: ৬ দফার ৫০ বছর’। এটি লিখেছেন রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক হারুন-অর-রশিদ।

প্রকাশনা অনুষ্ঠানে গ্রন্থটির ওপর আলোচনায় অংশ নেবেন অধ্যাপক রেহমান সোবহান, অধ্যাপক সিরাজুল ইসলাম, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, অধ্যাপক এম এম আকাশ এবং বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। এছাড়া গ্রন্থকারের অনুভূতি প্রকাশ করবেন অধ্যাপক হারুন-অর-রশিদ।

বাংলানিউজকে বিষয়টি জানান একাডেমির কর্মকর্তা পিয়াস মজিদ।

ছয়টি অধ্যায়, ১২টি পরিশিষ্ট ও ৭টি আলোকচিত্র নিয়ে বইটি রচিত হয়েছে। এতে ৬-দফা কর্মসূচির স্বল্প ও দীর্ঘ মেয়াদি পটভূমি, বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তা, ১৯৬৬ সাল থেকেই রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা/গান ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি’ বাংলাদেশের জাতীয় সংগীত হিসেবে গৃহীত হওয়ার ইঙ্গিতসহ অনেক নতুন তথ্য উঠে এসেছে।

১৬০ পৃষ্ঠার বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা। অমর একুশে গ্রন্থমেলায় বাংলা একাডেমির স্টলগুলোতে ইতোমধ্যে বইটি পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ সময়: ০১০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৬
আইএ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa