ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

বইমেলা

মেলায় বিরঞ্জন রায়ের ‘সামাজিক চেতনার মনস্তত্ত্ব’

বইমেলা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
মেলায় বিরঞ্জন রায়ের ‘সামাজিক চেতনার মনস্তত্ত্ব’

ঢাকা: মনোবিজ্ঞানের বিকাশের সড়কটি অত্যন্ত জটিল; বিজ্ঞান, দর্শন ও শারীরতত্ত্ব এই তিনটি পৃথক জ্ঞানের বিকাশ তাকে প্রভাবিত ও পরিচালিত করেছে বলে বিজ্ঞানের খুব কম শাখাতেই এত বিচিত্র ও পরস্পরবিরোধী ধারার অস্তিত্ব পাওয়া যায়। মৌলিকভাবেই এই ধারাগুলো ভিন্ন কতগুলো সিদ্ধান্ত ও পরীক্ষার ওপর দাঁড়িয়ে আছে।

বাংলাদেশে এই বিষয়ে পাঠকের উৎসাহের অভাব না থাকলেও এই বিষয়ে যোগ্য আলোচনার ঘাটতি বরাবরই ছিল।

‘সামাজিক চেতনার মনস্তত্ত্ব’ সেই শূন্যতা পূরণে একটি গুরুত্বপূর্ণ অর্জন। মানবদেহ ও স্নায়ুতন্ত্রের বৈজ্ঞানিক আলোচনা থেকে শুরু করে ব্যক্তির চেতনার গঠন কোন শর্তাধীনে হয়, এবং শেষ পর্যন্ত সামাজিক যৌথচেতনার বহিঃপ্রকাশের নিয়ামকগুলো নিয়ে আলোচনা করেছেন লেখক। এই আলোচনা করতে গিয়ে পাঠকের সামনে তুলে ধরতে হয়েছে আচরণবাদ, জ্ঞানবাদ, জৈবমনস্তাত্ত্বিক ধারা, মনোবিজ্ঞানের ঐতিহাসিক দার্শনিক পটভূমি, দ্বান্দ্বিক বস্তুবাদী ধারার বিস্তারিত পর্যালোচনা।

বিরঞ্জন রায় ব্যক্তিগতভাবে একজন চিকিৎসক হিসেবে মনোবিজ্ঞান চর্চার সাথে সম্পৃক্ত। তার পেশাগত অর্জন ও অভিজ্ঞতা এবং নিবিড় অধ্যয়নের গুণে বর্তমান গ্রন্থটি কেবল মনোবিজ্ঞানের ঐতিহাসিক পর্যালোচনায় পর্যবসিত হয়নি। বরং তার এই গ্রন্থটিতে তিনি বাংলাদেশের নির্দিষ্ট প্রেক্ষিত যেমন মনে রেখেছেন, তেমনি আমাদের চেনা অনেকগুলো বাস্তবতারও ব্যাখ্যা হাজির করেছেন মনোবিজ্ঞানীর দৃষ্টি থেকে।

মনোবিজ্ঞান বিষয়ে মৌলিক ও পূর্ণাঙ্গ গ্রন্থ বাংলাভাষায় বিরল। ‘সামাজিক চেতনার মনস্তত্ত্ব’ গ্রন্থটি মনের বিজ্ঞান নিয়ে উৎসুক চিকিৎসক-গবেষক-লেখক সবার অভাব মেটাবে।

সংহতি প্রকাশন থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন অমল আকাশ। দাম: ৩৭৫ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলার ৪১৩-৪১৪ নম্বর স্টলে।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa