ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বইমেলা

মেলায় এখনও প্রকাশের অপেক্ষায় অনেক বই

সৈয়দ ইফতেখার আলম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
মেলায় এখনও প্রকাশের অপেক্ষায় অনেক বই ছবি : দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অমর একুশে গ্রন্থমেলা থেকে: দেখতে দেখতে কেটে যাচ্ছে প্রাণের একুশে গ্রন্থমেলার ১৬টি দিন। শীতের শিহরণে যে মেলার শুরু, তাতে আজ লেগেছে বাসন্তী বাতাস।

সে বাতাসে নতুন বইয়ের ঘ্রাণ যেন ছড়িয়েছে আরও। তবে অর্ধেকাশং শেষেও অধিকাংশ বই এসে পৌঁছায়নি বইমেলায়।

প্রকাশকরা জানাচ্ছেন, মেলার অধিকাংশ সময় যেন নতুন বই স্টলে থাকে সে চেষ্টা করেন তারা। কিন্তু সময়-সুযোগের অভাবে শেষমেষ তা হয়ে ওঠে না।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) মেলার ১৬তম দিন বিকেলে পুরো মেলা প্রাঙ্গণ ঘুরে জানা যায়, এখনও অনেক বই আসার বাকি। বড় বড় প্রকাশনীগুলোই তাদের অধিকাংশ বই আনতে পারেনি। মেলার শেষ দিন পর্যন্ত বই আসতে থাকবে।

অন্যপ্রকাশ থেকে এ বছর নতুন বই আসার কথা ৫৭টি। এখন পর্যন্ত এসেছে ৪০টির মতো।

সেখানকার বিক্রয় কর্মীরা জানালেন, মেলার শেষ দিন পর্যন্ত নতুন বই আসবে।

ঐতিহ্য থেকে মোট ৭৭টি বই এবছর আসার কথা। এখন পর্যন্ত মেলায় এসেছে ৩৮টি।

সময় প্রকাশনী থেকে বই আসার কথা ৫০টি। এখন পর্যন্ত এসেছে ৩০টি। বাকি ২০। এ বিষয়ে সময়ের ম্যানেজার আনিসুর রহমান বাংলানিউজকে বলেন, বই আসা একটি চলমান বিষয়। সময় নিয়ে বই আনাটিও একটি রীতি হয়ে দাঁড়িয়েছে। এতে বিভিন্ন পদের পাঠক ধরা যায়।

অনন্যা প্রকাশনী থেকে ১৫০টি বই বের হওয়ার কথা। এসে গেছে ১২৫টি। বাকি ২৫টি। আগামী প্রকাশনী থেকে ৭৮টি বই আসছে এবছর। এরইমধ্যে পৌঁছেছে ৩৫টি। বাকি ৪৩টি।

অনুপম থেকে ৫৪টি আসবে। এসেছে ২৯টি। এখনও আসার অপেক্ষায় ২৫টির মতো বই। মাওলা ব্রাদার্স থেকে ৪০টি বই আসবে বলে জানা যায়। ১৬ দিনে এসেছে ২৫টি। আহমদ পাবলিশিং হাউজ থেকে ১৬টি আসবে, পৌঁছেছে ১০টি। বাংলাপ্রাকাশ করছে ৩৫টি বই। এসেছে ২৫টি।
পার্ল পাবলিকেশসন্স থেকে ৩০টি। এসেছে মাত্র অর্ধেক, ১৫টি।

বড় প্যাভিলিয়ন নিয়ে স্টল করা অবসর থেকে ৫০টি আসার কথা। কিন্তু এখন পর্যন্ত এসেছে ২০টি। অন্বেষা প্রকাশনী থেকে ৫৬টি বই বের হচ্ছে এবছর। এসেছে ৩০টি। ২৬টি বাকি, যার মধ্যে তসলিমা নাসরিনের একটি বই রয়েছে। অন্বেষার বিক্রয়কর্মী নাবিল বাংলানিউজকে জানান, যে বইগুলো পরে আসবে সেগুলো মেলায় শেষ দিনগুলোতে পাঠক টানার আকর্ষণ বলতে পারেন।

এবার তাম্রলিপি করছে ৪০/৪৫টি নতুন বই। এখনও আসা বাকি ১০/১২টি। প্রকাশনাটির কর্ণধার তারিকুল ইসলাম রনি বাংলানিউজকে বলেন, মেলার অর্ধেক শেষ হয়ে গেলো আর কতগুলো বই এলো- এই হিসেবে নয়, কারণ বইয়ের সংখ্যা কখনও বড় বিষয় হতে পারে না। বইয়ের মান ও ধরনটি হচ্ছে প্রধান।

শব্দশৈলী থেকে এবছর প্রকাশ হচ্ছে ৪০টি বই। এসেছে ১৭টি। আরও ২৩টি বই আসার অপেক্ষায়। শব্দশৈলীর ম্যানেজার বেলাল বলেন, বাকি বইগুলো দ্রুতই নিয়ে আসার প্রচেষ্টা চলছে। শেষদিকে সে বইগুলো এলে আশা করা যাচ্ছে বিক্রিতে নতুন হওয়া লাগবে। এ বছর শোভা প্রকাশের মোট বই ১০০টি। এসেছে ৬৭। বাকি ৩৩।

প্রকাশক মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, বাকি বইগুলো ২১ ফেব্রুয়ারির মধ্যেই চলে আসবে আশা করছি।

শিখা প্রকাশনী থেকে ৩০টি আসছে এবার। এখন পর্যন্ত এসেছে মাত্র ১২টি। জানান, ম্যানেজার মিঠুন দেবনাথ।

বাংলা একাডেমি বলছে, মেলার ১৬তম দিন মোট বই এসেছে ৮৪টি। এ নিয়ে মোট বই সংখ্যা দাঁড়ালো ১৭শ' ৮৯টি।

এদিকে বিকেল ৪টার কিছু পরে গ্রন্থমেলার মূলমঞ্চে শুরু হয় ‘মাহমুদ নূরুল হুদা জন্মশতবর্ষিকী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন স্বরোচিষ সরকার। আলোচনায় অংশ নেন নেহাল করিম, শামসুজ্জাহান নূর ও হাশেম সূফী। সভাপতিত্ব ড. এনামুল হক। এছাড়া প্রতিদিনকার মতো সন্ধ্যায় শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
আইএ/এএ

** ই-কেন্দ্রে বইমেলার সব তথ্য

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।