ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বইমেলা

ই-কেন্দ্রে বইমেলার সব তথ্য

সৈয়দ ইফতেখার আলম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
ই-কেন্দ্রে বইমেলার সব তথ্য ছবি: দীপু মালাকার- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: সৈকত নামে এক শিক্ষার্থী দৌড়ে এলেন বর্ধমান ভবনের নিচতলায়। একটি স্টল কিছুতেই খুঁজে পাচ্ছিলেন না তিনি।

কেউ বলে সোহরাওয়ার্দী উদ্যানের শেষ মাথায় আবার কেউ বলে একেবারে বাঁয়ে! অনেক ঘোরাঘোরি শেষে পেলেন সঠিক ও সচিত্র তথ্য! এতে একদম পরিষ্কার হয়ে গেলো তার ধারণা।

ছুটে চলে যাচ্ছিলেন কাঙ্ক্ষিত স্টলের দিকে, যাওয়ার আগে বাংলানিউজকে বলেন, ঠিক মতো তথ্য পেলাম, কম্পিউটারে সব ছবি দেখিয়ে বুঝিয়ে দিলো আমাকে। মেলার সব রকম তথ্য জানাতে দারুণ একটি উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলা একাডেমির নতুন ই-তথ্যকেন্দ্রের কার্যক্রমে বেশ খুশি দেখা গেলো শিক্ষার্থী সৈকতকে। মূলত অমর একুশে গ্রন্থমেলার সব রকম তথ্য নিশ্চিত করতেই সোমবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এই ই-কেন্দ্রের উদ্বোধন করা হয়।

ই-তথ্যকেন্দ্রে রয়েছে, মেলার ছবিসহ বিবরণী, স্টল নম্বর, লোকেশন (গাছা-পালাসহ), মেলার ম্যাপ, প্রকাশিত বইয়ের নাম-প্রকাশনার নাম-সময়কাল, বইয়ের তালিকা, মোড়ক উন্মোচনের তথ্য ইত্যাদি।

এতো সব তথ্য একটি কম্পিউটারে সংযুক্ত করা হয়েছে। বাংলা একাডেমির বর্ধমান ভবনের নিচতলা থেকে পরিচালিত হচ্ছে এর কার্যক্রম। একাডেমির  উপ পরিচালক কামাল উদ্দিন আহমেদ এর সমন্বয়ক। সঙ্গে রয়েছেন জুনিয়র ডিভিশন অ্যাসিসট্যান্ট রফিকুল ইসলাম ও আবদুর রহমান।

রফিকুল ইসলাম বলেন, মেলা চলাকালীন যে কেউ এসে আমাদের কাছ থেকে সেবা নিতে পারবেন।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ই-তথ্য কেন্দ্রের উদ্বোধন করেছেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। উদ্বোধন শেষে তিনি বলেন, এই ই-তথ্যকেন্দ্রের মাধ্যমে মেলায় আসা পাঠকরা যাবতীয় তথ্য জানতে পারবেন। বাংলা একাডেমির তথ্যকেন্দ্রে রয়েছে এই ই-তথ্যকেন্দ্র। এ সময় আরও উপস্থিত ছিলেন বইমেলার সদস্য সচিব ড. জালাল আহমেদ, একাডেমির সচিব মো. আনোয়ার হোসেন প্রমুখ।

ই-তথ্যকেন্দ্র বিষয়ে বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক অপরেশ কুমার ব্যানার্জী বাংলানিউজকে বলেন, এই ডিজিটাল কেন্দ্র মানুষকে দ্রুত এবং সহজবোধ্য সেবা দেবে। যে কোনো স্টল বা বই অতি দ্রুত খোঁজ করে বের করা যাবে।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
আইএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।