ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

বইমেলা

মেলায় আহমেদ সোহেলের দু’টি উপন্যাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৫
মেলায় আহমেদ সোহেলের দু’টি উপন্যাস

বইমেলা থেকে: এবারের অমর একুশে গ্রন্থমেলায় এসেছে তরুণ প্রবাসী লেখক আহমেদ সোহেলের দু’টি উপন্যাস ‘এক ঝলক রোদ’ ও ‘আমার আছে অন্ধকার’। দু’টি বই-ই প্রকাশ করেছে দেশের ঐতিহ্যবাহী প্রকাশনা সংস্থা অনন্যা।


 
শেষ দিন মেলায় আসা আহমেদ সোহেলের উপন্যাস ‘আমার আছে অন্ধকার’-এর ‘...রাতে বৃষ্টি নামলো। আমি বৃষ্টির মধ্যে দাঁড়িয়ে আছি একা। রাস্তার মধ্যে আমার মতো দাঁড়িয়ে দাঁড়িয়ে ভিজছে তিনটি কুকুর। হঠাৎ আমার বাঁ পাশের বুকটা ব্যথায় টন টন করে উঠলো। আমি চোখ বুজে ছাদের মধ্যে বসে পড়লাম। মনে হলো আমি ক্রমশ অন্ধকারের মধ্যে তলিয়ে যাচ্ছি। ’
 
এই অংশটুকু পড়ার পর মনে হলো উপন্যাসের মধ্যে যে গল্পটি তিনি বলতে চেয়েছেন সেখানে পরাবাস্তবতার সংস্পর্শ আছে। ওই যে তিনটি কুকুরকে ভিজতে দেখে বুকের মধ্যে টনটন করে ওঠা এবং ক্রমশই অন্ধকারে হারিয়ে যাওয়া- বিষয়টি মামুলি নয়; কাহিনীর মধ্যে প্রবেশের জন্য একটি প্লট নির্বাচনের মুনশিয়ানা এখানে স্পষ্ট।
 
পুরো উপন্যাসটা পড়লে হয়তো তরুণ এই লেখকের সৃষ্টি ক্ষমতা সম্পর্কে আরো সম্যক ধারণা পেয়ে যাবেন পাঠক।
 
‘আমার আছে অন্ধকার’ উপন্যাসটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। ৯৬ পৃষ্ঠার বইটির মূল্য ধরা হয়েছে ১৭৫ টাকা। বইটি পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যানে মেলার অনন্যা’র স্টলে।
 
বইটি অনলাইনে কিনতে ভিজিট করুন:  http://www.rokomari.com/book/97525 অথবা ফোনে অর্ডার করতে কল করুন 015 1952 1971 হট লাইন: 16297
 
অমর একুশে গ্রন্থমেলার মাঝামাঝিতে মেলায় আসে আহমেদ সোহেলের ‘এক ঝলক রোদ’ উপন্যাসটি। এটিও প্রকাশ করেছে দেশের খ্যাতনামা প্রকাশনা সংস্থা অনন্যা।
 
‘এক ঝলক রোদ’ উপন্যাসটিতে লেখক একটি মিষ্টি প্রেমের গল্প বলার চেষ্টা করেছেন- ..‘সুলেখার চোখ টলমল করছিলো, সে সায়েরকে জড়িয়ে ধরে কেঁদে ফেললো। সায়ের বলল, আমাকে ছেড়ে আর দূরে থাকবে নাতো? কখনো না, সুলেখা আরো শক্ত করে তাকে জড়িয়ে ধরলো। ’
 
যেসব পাঠক জনপ্রিয় ধারার বই পড়ে বিনোদিত হতে চান, তাদের জন্য আহমেদ সোহেলের ‘এক ঝলক রোদ’ উপন্যাসটি সহায়ক ভূমিকা পালন করতে পারে। তার মানে এই নয়, সিরিয়াস পাঠকরা আহমেদ সোহেলের এই বইটি পড়বেন না। বরং সিরিয়াস বই পড়তে পড়তে একঘেঁয়েমি লাগলে হাতে তুলে নিতে পারেন প্রবাসী লেখক আহমেদ সোহেলের বইগুলো।
 
সহজ-সরল ভাষায় লেখা বই দু’টি নবীন ও তরুণ পাঠকদের পাঠাভ্যাস তৈরিতেও সহযোগিতা করবে। সুদূর পরবাসে বসে বাংলা ভাষাভাষীদের জন্য নিয়মিত লিখে যাচ্ছেন তরুণ লেখক আহমেদ সোহেল। সময়ই বলে দেবে তিনি কতদূর যাবেন।
 
আহমেদ সোহেলের ‘এক ঝলক রোদ’ উপন্যাসটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। টেকসই বাঁধাই আর ঝকঝকে ছাপার ১৪৫ পৃষ্ঠার বইটির মূল্য ধরা হয়েছে ২৫০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে অনন্যা’র স্টলে।

বইটি অনলাইনে কিনতে ভিজিট করুন:  http://www.rokomari.com/book/97265 অথবা ফোনে অর্ডার করতে কল করুন 015 1952 1971 হট লাইন: 16297
 
এছাড়া বিভিন্ন সময় বিভিন্ন প্রকাশনী থেকে প্রকাশিত তরুণ এই লেখকের ‘তখন প্রায় সন্ধ্যা’, ‘মেঘ অরণ্য’, ‘মেঘে ঢাকা চাঁদ’, ‘মন পবন’, ‘রূপালি জোৎস্না’, ‘তুমি সুখে থাকো’, ‘লীনা এবং স্বপ্ন’, ‘সীমানা ছাড়িয়ে’, ‘ছায়া প্রহরী’ বইগুলো মেলার বিভিন্ন স্টলে পাওয়া যাচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa