ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বইমেলা

আহমেদ স্বপন মাহমুদের দ্বাদশ কবিতার বই মেলায়

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
আহমেদ স্বপন মাহমুদের দ্বাদশ কবিতার বই মেলায়

অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-য় শমপ্রকাশ থেকে বেরিয়েছে আহমেদ স্বপন মাহমুদের দ্বাদশ কবিতার বই ‘দাহকাব্য’। গত এক বছর সময়ের মধ্যে রচিত কবিতার মধ্য থেকে নির্বাচিত ২৭টি স্থান পেয়েছে এ বইয়ে।



নতুন বইয়ের কবিতা প্রসঙ্গে কবি বলেন, মানুষ হিসেবে, সচেতন নাগরিক হিসেবে, কবি ও লেখক হিসেবে আমার দায় আছে। জন্মভূমির রক্তদশা দেখে আমি অসহায় বোধ করি। কিন্তু আমি এও মানি, প্রায় সমস্তকিছু নীরবতায় শৃঙ্খলিত হয়ে গেলেও—এমনকি বাক ও কলম, এখনও নিঃশেষিত হয়ে যায় নি সূর্য ও সম্ভাবনা।

তিনি বলেন, আমার সামর্থ্য আছে—আমার কলম ও হাত, চিন্তা ও সুচেতনা অযথা নয়। এই কবিতাগুলো একেকটা দুঃখপিণ্ড, একেকটা ঝলসানো শরীরের দগদগে ঘা ও আর্তনাদ।

আহমেদ স্বপন মাহমুদ মনে করেন, বলপ্রয়োগের ও আধিপত্যের বিরুদ্ধে, আততায়ীর অন্ধ অভিলাষের বিরুদ্ধে, নিজের ধ্বংসের বিপক্ষে ‘দাহকাব্য’ এক সশস্ত্র প্রতিবাদ।

এবং তিনি মনে করেন, কফির ধোঁয়ার সাথে প্রেমিকার ঠোঁটের উত্তাপ ছড়িয়ে পড়া দেখে বিগলিত হয়ে বঙ্গোপসাগরের কুয়াশার সাথে ওড়ার বাসনা নিয়ে তামাশা করার সময় এখন নয়।

আহমেদ স্বপন বলেন, যখন আততায়ী আমার ছায়া অনুসরণ করছে, তখন আঙুল চুষবার বদলে কবিতা ক্ষমতা ও লালসার পায়ে লাল লাল সশস্ত্র পিঁপড়ার কামড় ও প্রতিবাদের নির্মিতি।

শফিক শাহীনের প্রচ্ছদে তিন ফর্মা সাইজের এ বইটির দাম রাখা হয়েছে ৭৫ টাকা। মেলার লিটল ম্যাগাজিন চত্বরে ‘মেঘ’-এর স্টলে বইটি পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।