ঢাকা, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

বইমেলা

সৃজনশীল পাঠকের সংখ্যা কমেছে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৪
সৃজনশীল পাঠকের সংখ্যা কমেছে

মেলা প্রাঙ্গণ থেকে: জোনাকী প্রকাশনীর প্রকাশক মঞ্জুর হোসেন বলেছেন, কর্মব্যস্ততা, বই পড়ার অভ্যাস না থাকাসহ বিভিন্ন কারণে বইমেলায় সার্বিকভাবে সৃজনশীল পাঠকের সংখ্যা কমে গেছে।
 
বৃহস্পতিবার বইমেলা প্রাঙ্গণে বাংলানিউজকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।



মঞ্জুর হোসেন বলেন, মানুষের বই পড়ার অভ্যাস না থাকলে বইয়ের প্রতি ভালোবাসা থাকে না। বই পড়লে দেশ, জাতি, সাহিত্য, সমাজসহ বিভিন্ন বিষয় সম্পর্কে জানা যায়। কিন্তু বই না পড়লে এ মানুষের মাঝে এ বিষয়গুলো গড়ে ওঠে না।

তিনি বলেন, এবারের বইমেলায় গত বছরের তুলনায় পাঠক-দর্শনার্থীর সংখ্যা বাড়লেও বইয়ের বিক্রি সে তুলনায় বাড়েনি। হয়তো দু’এক জন লেখকের বইয়ের বিক্রি বেড়েছে। কিন্তু এটা দিয়ে মেলার সার্বিক অবস্থার প্রকাশ পায় না।

তিনি আরও বলেন, পাঠকদের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তোলার জন্য সরকার ও প্রকাশকদের আরও উদ্যোগী হতে হবে। এজন্য সারা বছর ব্যাপী কর্মসূচিও গ্রহণ করা যেতে পারে।

সোহরাওয়ার্দী উদ্যানে মেলার সম্প্রসারণ প্রসঙ্গে তিনি বলেন, এখানে মেলার সম্প্রসারণের ফলে পাঠক-দর্শনার্থী বা বিক্রেতা-প্রকাশক সবারই লাভ হয়েছে। এখন পাঠক অনেক সময় নিয়ে মেলায় ঘুরে তাদের পছন্দের বই কিনতে পারছেন।

জোনাকী প্রকাশনী থেকে এ বছর মেলায় ২০টি নতুন বই প্রকাশিত হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ৩৯

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa