ঢাকা, রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

বইমেলা

লেখক-পাঠকে জমে উঠবে বইমেলা, সবার প্রত্যাশা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
লেখক-পাঠকে জমে উঠবে বইমেলা, সবার প্রত্যাশা স্টলের সামনে বই দেখছেন দুই তরুণী। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: বাঙালি সংস্কৃতির অন্যতম ঐতিহ্য অমর একুশে গ্রন্থমেলা শুরু হয়েছে। লেখক-পাঠকের আড্ডায় মেলা জমে উঠতে শুরু করেছে।

নিজের নতুন বই পাঠকের হাতে তুলে দিচ্ছেন লেখক। আর দর্শক-পাঠক স্টলে স্টলে ঘুরে দেখেছেন প্রিয় লেখকের বই।

ক্রেতা-দর্শনার্থীরা আসতে শুরু করলেও মেলার দ্বিতীয় দিন বৃহস্পতিবারও (২ ফেব্রুয়ারি) অনেক প্রকাশনী স্টল গুছিয়ে উঠতে পারেনি। তবে দুই একদিনের মধ্যেই মেলা গুছিয়ে উঠবে বলে আশা সবার।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, বিকেলের পর থেকেই মেলায় পাঠক-দর্শনার্থীদের আগমন বাড়ে। শেষ বিকেলে পাঠকের আনাগোনা আরও বেড়ে যায়। আর শুরুর এই সময়টাতে মেলায় বিক্রি একেবারে খারাপ নয় বলে জানান বিভিন্ন প্রকাশনীতে দায়িত্বরতরা।

ভাষাচিত্রের বিক্রয়কর্মী নাফিসা তাবাসসুম বলেন, মেলা তো এখন মাত্র শুরু হলো। সেদিক থেকে মানুষ আসছে, বই দেখছে। দুই একজন বই কিনছেনও। তবে প্রথম দিকে যে এতো মানুষ আসছে, তা আশাব্যঞ্জক।

মেলায় ঘুরতে আসা শারীফুল ইসলাম নামে বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে বিভিন্ন স্টলে দর্শক-পাঠকের উপস্থিতি চোখে পড়ার মতো ছিল। তবে দ্বিতীয় দিন মেলা যেভাবে সাজানো-গোছানো থাকার কথা, সে রকম ছিল না। চারদিকে ময়লা-আবর্জনা। এটি দ্রুত ঠিক করা উচিত।

আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গণি বলেন, পাঠকের উপস্থিতি মেলার প্রথম দিন থেকেই ভালো। তবে সোহরাওয়ার্দী উদ্যানে অনেকেই গুছিয়ে উঠতে পারেননি।

অন্যপ্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম বলেন, বইমেলার শুরুটা ভালো হয়েছে। এ বছর বইমেলা আগের চরিত্রে ফিরে আসছে। আশা করি, লেখক-পাঠক মিলিয়ে এবারের মেলা জমে উঠবে।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
এইচএমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।