ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিএনপি

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি আওয়ামী অর্থনীতির প্রতিফলন: খসরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৯
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি আওয়ামী অর্থনীতির প্রতিফলন: খসরু

ঢাকা: পেঁয়াজ, চালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি আওয়ামী অর্থনীতির প্রতিফলন বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

শুক্রবার (২২ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের আকরাম খান হলে জাতীয় দল আয়োজিত তারেক রহমানের ৫৫তম জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, একটি ব্যবসায়ী মহল সব ধরনের সুযোগ-সুবিধা গ্রহণ করছে।

আওয়ামী ব্যবসায়ীগোষ্ঠী ছাড়া বাংলাদেশে কোনো মুক্তবাজার অর্থনীতি চলছে না। মুক্তবাজার অর্থনীতির নামে দেশ এখন আওয়ামী লীগের অর্থনীতিতে পরিণত হয়েছে। পেঁয়াজ ও লবণের মূল্যের ঊর্ধ্বগতি হচ্ছে আওয়ামী অর্থনীতির প্রতিফলন।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের মানুষের ক্রয়ক্ষমতা ইতোমধ্যে কমে গেছে। আজ থেকে ১০ বছর আগেও মানুষের প্রকৃত যা আয় ছিল তা কমে গেছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি মানুষের প্রকৃত আয়কে আরও কমিয়ে দিয়েছে। তাই মানুষের জীবনযাত্রার মানও কমে যাচ্ছে। মানুষ এবং পত্র-পত্রিকা ভয়ে কথা বলতে পারছে না, প্রতিবাদও করতে পারছে না। ভয়-ভীতির পরিবেশ সৃষ্টি করে আওয়ামী লীগ দেশ নিয়ন্ত্রণ করছে।  

তিনি আরও বলেন, সরকারের পক্ষে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। কারণ সরকার ব্যাংক ডাকাতি, শেয়ারবাজার, এগুলো নিয়ন্ত্রণ করতে পারছে না। দেশে উন্নয়নের নামে লুটপাট হচ্ছে। এই লুটপাটে সরকারের নিয়ন্ত্রণ নেই। ফলে ১০ হাজার কোটি টাকার প্রজেক্ট ৫০ হাজার টাকায় পরিণত হচ্ছে।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, অন্যায়ভাবে মিথ্যে মামলা দিয়ে বেগম খালেদা জিয়াকে জেলে আটকে রাখা হয়েছে। বিএনপির ২৬ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করা হয়েছে হয়েছে। মানুষকে গুম-খুন করা হচ্ছে। যে দেশে অন্যায়ভাবে এগুলো চলছে, সেই দেশে কীভাবে বাজার নিয়ন্ত্রণ করবে?

‘বিএনপি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় দল। প্রতিযোগিতায় সব দলের থেকে এগিয়ে আছে বিএনপি। জনগণের আস্থার ওপরে যে দলটি প্রতিষ্ঠিত, সেই দলের কাউকে মেরে, হত্যা করে রাজনীতি করার দরকার হয় না। যাদের জনপ্রিয়তার অভাব রয়েছে, জনগণের ওপর আস্থার অভাব রয়েছে, যারা নির্বাচনকে ভয় পায়, তারাই গুম খুন হত্যা করে,’ যোগ করেন তিনি।

জাতীয় দলের সভাপতি অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদার সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যাপক ড. ওবায়দুল ইসলাম, নির্বাহী কমিটির সদস্য এ এন এম রহমাতুল্লাহ, যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৯
আরকেআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।