ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

বিএনপি

ব্রিটিশ এমপিদের সঙ্গে খালেদার মুক্তি আলোচনা বিএনপির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
ব্রিটিশ এমপিদের সঙ্গে খালেদার মুক্তি আলোচনা বিএনপির ব্রিটিশ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বিএনপি নেতারা, ছবি: বাংলানিউজ

ঢাকা: বিএনপির সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ সফররত ক্ষমতাসীন বৃটিশ করজারভেটিভ পার্টির এমপি ও রাজনীতিবিদদের একটি প্রতিনিধি দল।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

যুক্তরাজ্যের ‘কনজারভেটিভ ফ্রেন্ড অব বাংলাদেশ’ এই দলে নেতৃত্ব দেন পল স্কাউলি, যিনি কনভারভেটিভ পার্টির ডেপুটি চেয়ারম্যান।

এছাড়া কনজারভেটিভ ফ্রেন্ড অব বাংলাদেশের চেয়ারপারসন অ্যান মেইনসহ কয়েকজন এমপি ও রাজনীতিবিদ আছেন দলটিতে।

বৈঠকে বিএনপির প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঘন্টাব্যাপী এই বৈঠকে বাংলাদেশের রোহিঙ্গা সমস্যা, মানবাধিকার পরিস্থিতি, একাদশ সংসদের বির্তকিত নির্বাচন, অর্থনৈতিক অবস্থা প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা হয়।

বৈঠকে বিএনপির পক্ষ থেকে বৃটিশ প্রতিনিধি দলকে দলের কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং তার স্বাস্থ্যের অবনতিশীল অবস্থা জানানো হয়।

বৈঠকের পর স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, মূলত বাংলাদেশের প্রকৃত অবস্থাটা কী, তারা (বৃটিশ প্রতিনিধি) আমাদের কাছে জানতে চেয়েছেন। আমরা বাস্তব অবস্থাটা তুলে ধরেছি।

‘আলোচনায় অনেক ইস্যুর মধ্যে দেশনেত্রী খালেদা জিয়ার মুক্তির বিষয়টি গুরুত্ব পেয়েছে। তারা অনুধাবন করতে পারছেন যে, বিষয়টি বাংলাদেশের রাজনীতিতে বড় ধরনের একটা ইস্যু হয়ে দাঁড়িয়েছে। দেশনেত্রীর মুক্তির বিষয় যেমন রাজনীতির সঙ্গে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত, তেমনি বাংলাদেশের গণতন্ত্রের সঙ্গেও জড়িত। ’

তিনি বলেন, দেশে যে নির্বাচন হয়ে গেল, তা যে গ্রহণযোগ্য হয়নি, দেশে-বিদেশে, এটার সমাধান কী হতে পারে, এটা থেকে কীভাবে আমরা বেরিয়ে আসতে পারি, তা নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। এছাড়া দেশের মানবাধিকার পরিস্থিতি, দেশের অর্থনীতি, দেশের বিচার ব্যবস্থা, রোহিঙ্গা সমস্যা নিয়েও আলোচনা হয়েছে।

বৃটিশ প্রতিনিধি দলের সদস্যরা খালেদা জিয়ার মুক্তির বিষয়ে কী বলেছেন, জানতে চাইলে খসরু বলেন, দেশনেত্রী খালেদা জিয়াকে যে অন্যায়ভাবে জেলে রাখা হয়েছে, তা আমরা বিভিন্নভাবে তুলে ধরেছি। এ ব্যাপারে তো জাতিসংঘ থেকে শুরু করে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে। স্বাস্থ্যগত দিক থেকে তার মুক্তির বিষয়টা, আইনগতভাবে কেনো মুক্তি হচ্ছে না, এটা এখন সকলের কাছে প্রশ্ন।

খালেদা জিয়ার মুক্তি না হওয়ায় তারাও (বৃটিশ প্রতিনিধি দল) উদ্বেগ প্রকাশ করেছে। তার মুক্তির সঙ্গে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন কোনো কিছুই আলাদা করে দেখার সুযোগ নেই বলে উল্লেখ করেন খসরু।

বৃটিশ প্রতিনিধি দল রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধান চায় বলেও জানান তিনি।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, কেন্দ্রীয় নেতা জহির উদ্দিন স্বপন, ফাহিমা নাসরিন মুন্নী, তাবিথ আউয়াল, জেবা খান, একাদশ সংসদের এমপি জিএম সিরাজ, মোশাররফ হোসেন, জাহিদুর রহমান জাহিদ, রুমিন ফারহানা।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
এমএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।