ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিএনপি

‘হাসিনার অধীনে নির্বাচন আর ট্রাকের নিচে মাথা দেওয়া এক কথা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
‘হাসিনার অধীনে নির্বাচন আর ট্রাকের নিচে মাথা দেওয়া এক কথা’ জাতীয় প্রেসক্লাবে গোলটেবিল আলোচনায় বক্তারা

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ভোট ডাকাতি হয়নি, বরং রাতের আঁধারে চুরি হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

ঢাকা: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ভোট ডাকাতি হয়নি, বরং রাতের আঁধারে চুরি হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

তিনি বলেন, অনেক বুদ্ধিজীবী বলছেন, শেখ হাসিনার অধীনে সুষ্ঠু নির্বাচন যে হতে পারে, এটি তার মহড়া।

কিন্তু এখানে চুরি হয়েছে। ডাকাতি হলে ধরা যেতো। ডাকাতকে ধরা যায়, চোরকে নয়। ডাকাতের বিচার করা যায়, চোরের না। তাই বুদ্ধিজীবীদের বলবো, বুদ্ধি কম খাটিয়ে সাধারণের মতো ভাবুন।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে ভয়েস অব ডেমোক্রেসির আয়োজনে ‘শক্তিশালী নির্বাচন কমিশন ও নির্বাচনকালীন সরকার: প্রেক্ষিত গ্রহণযোগ্য নির্বাচন’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন গয়েশ্বর।

তিনি বলেন, শেখ হাসিনার অধীনে জাতীয় নির্বাচনে যাওয়া আর ট্রাকের নিচে মাথা দেওয়া এক কথা। আত্মহত্যা মহাপাপ, তার অধীনে নির্বাচনে যাওয়া আরও বড় পাপ।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের বিভিন্ন অনিয়ম তুলে ধরে গয়েশ্বর বলেন, ভোট কেন্দ্রগুলোতে সকাল ৯টার আগে এবং বিকেল ২/৩টার পর থেকে আর কোনো ভোটার দেখা যায়নি। অথচ ভোট গণনা হয়েছে ৩৯ থেকে ৮৩ শতাংশ। এত ভোট আসলো কোথা থেকে! এখানে চুরি হয়েছে স্পষ্ট।

তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে গ্রহণযোগ্য নির্বাচন হয়েছে ৭০ এর নির্বাচন। সেখানে সবচেয়ে স্বতঃস্ফূর্তভাবে মানুষ ভোট দিয়েছে। অথচ ভোট গণনা হয়েছিল ৬৮ শতাংশ।

আমরা এখনও তদন্ত শেষ করিনি। বিভিন্ন কেন্দ্রের পোলিং এজেন্টদের সঙ্গে কথা বলছি। কারণ খুঁজে বের করার চেষ্টা করছি, যোগ করেন গয়েশ্বর।

তিনি বলেন, কিছু জায়গায় আমাদের কাউন্সিলরকে মানুষ লাউ মার্কায় ভোট দিয়েছে, কিন্তু ধানের শীষে ভোট দিবে না, এটা তো বিশ্বাসযোগ্য নয়। শেয়ার বাজারে চুরি, গুম, হত্যার পরও সরকার তার জনপ্রিয়তার যে মহড়া দিতে চেয়েছে, তার অস্ত্র ছিল রাতের আধাঁরে ভোট চুরি।

এ গোলটেবিল আলোচনায় সভাপতিত্ব করেন ভয়েস অব ডেমোক্রেসি বাংলাদেশের ফেলো অ্যাড. জিল্লুর রহমান রিন্টু।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬/আপডেট: ১৩৫০ ঘণ্টা
এমএন/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa