ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

বিএনপি

নাসিক নির্বাচনে বিএনপির তিন পরিকল্পনা

আসাদ জামান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
নাসিক নির্বাচনে বিএনপির তিন পরিকল্পনা

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে সুনির্দিষ্ট তিনটি পরিকল্পনা নিয়ে এগোচ্ছে বিএনপি। ভোটযুদ্ধে জয়ের জন্য তাদের এই তিন পরিকল্পনা বড়...

ঢাকা: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে সুনির্দিষ্ট তিনটি পরিকল্পনা নিয়ে এগোচ্ছে বিএনপি। ভোটযুদ্ধে জয়ের জন্য তাদের এই তিন পরিকল্পনা বড় ধরনের ‘সুফল’ আনবে বলে বিশ্বাস দলটির।

এখন পর্যন্ত পরিকল্পনা মতই এগোচ্ছেন বিএনপি নেতারা।
 
দলীয় সূত্রে জানা যায়, সম্ভাব্য কারচুপি প্রতিরোধ এবং দলীয় প্রার্থীর পক্ষে ভোট কাস্টের জন্য বিএনপির প্রথম পরিকল্পনা হলো কেন্দ্রগুলোতে ভয়-ডরহীন সাহসী পোলিং এজেন্ট নিয়োগ। দলের কেন্দ্রীয় নেতাদের ধারণা- সরকারের কারচুপি, প্রশাসনের পক্ষপাতমূলক আচরণ, আইন-শৃঙ্খলা বাহিনীর প্রশ্নবিদ্ধ ভূমিকার পাশাপাশি নিকট অতীতে অনুষ্ঠিত নির্বাচনগুলোতে বিএনপির প্রার্থীর পোলিং এজেন্টদের সাহসী ভূমিকারও অভাব ছিল।
 
যেকোনো ধরনের গোলযোগ ও অনাঙ্ক্ষিত ঘটনার সূত্রপাত হলেই কেন্দ্র ত্যাগ অথবা ভোটের আগের রাতে হুমকি-ধামকির শিকার হয়ে বিএনপি প্রার্থির পোলিং এজেন্টরা ভোট কেন্দ্রে না যাওয়ায় নিকট অতীতে প্রতিদ্বন্দ্বী প্রার্থিরা ‘ফাঁকা মাঠে গোল’ দেওয়ার সুযোগ পেয়েছে বলে মনে করেন বিএনপির শীর্ষ নেতারা। তাই নাসিক নির্বাচনে সর্বাগ্রে ‘ভয়-ডরহীন’ সাহসী পোলিং এজেন্ট খুঁজছেন তারা। এরই মধ্যে নারায়ণগঞ্জ বিএনপির নিবেদিত প্রাণ কর্মীদের ভেতর থেকে যারা ‘সাহসী’ তাদের পোলিং এজেন্ট হিসেবে নির্বাচন করছেন দায়িত্বশীল নেতারা।
 
এই সাহসী কর্মীরাই নারায়ণগঞ্জের ৫ লাখ ভোটারের মধ্য থেকে বিএনপির ভোটগুলো দল মনোনীত প্রার্থী সাখাওয়াত হোসেনের খানের পক্ষে ফেলার বিষয়টি নিশ্চিত করবেন।
 
উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে দেশের বেশ কয়েকটি জেলায় এই পরিকল্পনা বাস্তবায়ন করায় বিএনপি সুফল পেয়েছে। ওইসব জেলায় প্রতিপক্ষের চোখ রাঙানি উপেক্ষা করে দল মনোনীত প্রার্থীর পোলিং এজেন্টরা শেষ পর্যন্ত ভোট কেন্দ্রে থাকায় সুফল পেয়েছে বিএনপি।

ভয়-ডরহীন সাহসী পোলিং এজেন্ট নিয়োগের বিষয়ে জানতে চাইলে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি, নাসিক নির্বাচনে বিএনপির অন্যতম সমন্বয়ক তৈমুর আলম খন্দকার বাংলানিউজকে বলেন, আমরা চেষ্টা করছি ভোট কেন্দ্রগুলোতে সাহসী পোলিং এজেন্ট দিতে। কিন্ত নির্বাচন কমিশন যদি নিজেই কারচুপি করে, তাহলে তো কিছু করার থাকবে না।
 
সূত্রমতে, বিএনপির দ্বিতীয় পরিকল্পনা হচ্ছে ভোটারদের ভোটকেন্দ্রে আনা। দলটির শীর্ষ নেতারা মনে করেন, চলমান পরিস্থিতিতে দলের ভোটাররা ভয়ে ভোটকেন্দ্রে নাও যেতে পারেন। নিকট অতীতে অনুষ্ঠিত নির্বাচনগুলোতে দেখা গেছে, ভোটের আগের রাতে বিএনপির ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে হুমকি দেওয়া হয়েছে। নিষেধ করা হয়েছে ভোটকেন্দ্রে না যাওয়ার জন্য।
 
এমন অভিজ্ঞতা থেকে কেন্দ্রীয় নেতাদের নির্দেশ দেওয়া হয়েছে ঢাকা থেকে যারা নির্বাচনী প্রচার-প্রচারণার জন্য নারায়ণগঞ্জ যাচ্ছেন, তারা যেন পথসভা ও দোকানা-মার্কেট-বাজারে গণসংযোগে সীমাবদ্ধ না থাকেন। ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে বুঝিয়ে সুজিয়ে ভোটকেন্দ্রে আনতে হবে।
 
জানা যায়, হাইকমান্ড থেকে দেওয়া এই নির্দেশ অনুযায়ী ঢাকা থেকে যাওয়া কেন্দ্রীয় নেতারা নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ড চষে বেড়াচ্ছেন। স্থানীয় নেতাদের সঙ্গে নিয়ে ভোটাদের দ্বারে দ্বারে যাচ্ছেন।
 
এ প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলানিউজকে বলেন, এ সরকারের আমলে অনুষ্ঠিত নির্বাচনগুলোতে সহিংস ঘটনার কারণে বিএনপির ভোটাররা ভয়ে ভোটকেন্দ্রে যেতে চান না। নাসিক নির্বাচনে আমরা চেষ্টা করছি ভোটারদেরকে কেন্দ্রে আনতে। সবাই ভোটকেন্দ্রে এসে ভোট দিতে পারলে বিএনপি প্রার্থীর বিজয় সুনিশ্চিত।
 
বিএনপির তৃতীয় পরিকল্পনাটি হলো শিল্প নগরী নারায়ণগঞ্জের শিল্প শ্রমিকদের ভোটগুলো দলীয় প্রার্থীর পক্ষে টানা। এই জন্য বিএনপির যেসব নেতার শিল্প কারখানা নারায়ণগঞ্জে অবস্থিত তাদের নির্দেশ দেওয়া হয়েছে শ্রমিকদের মধ্যে গণসংযোগ চালানোর জন্য।
 
সূত্রমতে, শিল্প নগরী নারায়ণগঞ্জে প্রায় ৫০ হাজার শ্রমিক আছেন যারা বিএনপি নেতাদের শিল্প কারখানায় কাজ করেন। শ্রমিকদের সঙ্গে কথা বলার জন্য এসব নেতাদের মধ্যে কয়েকজনকে দায়িত্বও দেওয়া হয়েছে।
 
এদের মধ্যে ‘আলম সোপ কোম্পানি প্রা. লি. (আলমের পচা সাবান)-এর চেয়ারম্যান শরিফুল আলম অন্যতম। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিজে ফোন দিয়ে শরিফুল আলমকে শ্রমিকদের সঙ্গে কথা বলার নির্দেশ দিয়েছেন।
 
বাংলাদেশ সময়: ০৭৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
এজেড/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa