ঢাকা, শনিবার, ১৩ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

বিএনপি

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের জরিপ হাস্যকর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের জরিপ হাস্যকর

রাজনৈতিক দলগুলোর জনপ্রিয়তা নিয়ে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) চালানো জরিপ প্রত্যাখ্যান করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ। তিনি এ জরিপকে হাস্যকর এবং ষড়যন্ত্রের অংশ অভিহিত করে এর নিন্দাও জানিয়েছেন।

ঢাকা: রাজনৈতিক দলগুলোর জনপ্রিয়তা নিয়ে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) চালানো জরিপ প্রত্যাখ্যান করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ। তিনি এ জরিপকে হাস্যকর এবং ষড়যন্ত্রের অংশ অভিহিত করে এর নিন্দাও জানিয়েছেন।


 
শনিবার (১০ ডিসেম্বর) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কথা বলছিলেন রিজভী।

একটি জাতীয় দৈনিকে শনিবার প্রকাশিত ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের জরিপের ফলাফলে বলা হয়, এখন নির্বাচন হলে ক্ষমতাসীন আওয়ামী লীগ ৩৮ শতাংশ ভোট পাবে। আর বিএনপি পাবে মাত্র ৫ শতাংশ ভোট পাবে। বিদ্যমান রাজনৈতিক পরিবেশ, মত প্রকাশের স্বাধীনতা এবং রাজনৈতিক দলগুলোর জনপ্রিয়তাকে ভিত্তি ধরে এ জরিপ চালানো হয়।

জরিপের ফলাফলকে প্রত্যাখ্যান করে রিজভী বলেন, এ জরিপটি শুধু হাস্যকরই নয়, সত্যের অপলাপ মাত্র। জরিপকারীরা কীভাবে ডাটা, স্ট্যাটিস্টিকস, স্যাম্পলিং, তথ্য সংগ্রহ ও পর্যালোচনা করেছেন তা তারাই জানেন, তবে এটা গভীর ষড়যন্ত্রেরই অংশ। বাস্তবের সঙ্গে এই জরিপের বিন্দুমাত্র মিল নেই।
 
তিনি বলেন, দেশে মানবাধিকার আজ ভূলুণ্ঠিত, আইন-শৃঙ্খলা পরিস্থিতির ভয়াবহ অবনতি হয়েছে এবং দেশজুড়ে খুনের উৎসব চলছে। নারী-শিশু নির্যাতন, ধর্ষণ ও ধর্ষণের পর হত্যা, বন্দুকযুদ্ধ-ক্রসফায়ার-বিচারবহির্ভূত হত্যা তো চলছেই। এমন জুলুমবাজ সরকারের পক্ষে কতটুকু জনমত থাকবে সেটা উপলব্ধি করা খুব কঠিন নয়।
 
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি সংস্থা। এটি গণতন্ত্র, নির্বাচন পরিচালনা ও পর্যবেক্ষণের মতো সরকারি বিভিন্ন প্রকল্প এবং রাষ্ট্রে বহুদলীয় পদ্ধতি ফেরাতে কাজ করে। বর্তমানে বিশ্বের প্রায় ৪০টি দেশে ডেমোক্রেসির কার্যক্রম রয়েছে, দেশগুলোর বেশিরভাগই অবশ্য উন্নয়নশীল ও অনুন্নত।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬/আপডেট ১৪২৫ ঘণ্টা
জেডএফ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa