ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিএনপি

অরফানেজ মামলায় তদন্ত কর্মকর্তাকে জেরা ২০ অক্টোবর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৬
অরফানেজ মামলায় তদন্ত কর্মকর্তাকে জেরা ২০ অক্টোবর

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক হারুন-অর রশিদের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। আগামী ২০ অক্টোবর তাকে আসামিপক্ষের জেরার দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার (০৬ অক্টোবর) রাজধানীর বকশিবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের অস্থায়ী আদালতে দ্বিতীয় দিনে সাক্ষ্য শেষ করেন হারুন-অর রশিদ। গত ২৯ সেপ্টেম্বর মামলার তদন্ত কর্মকর্তা এবং ৩১তম ও শেষ সাক্ষী হিসাবে সাক্ষ্য দেওয়া শুরু করেছিলেন তিনি।  

তার সাক্ষ্য ও জেরা শেষ হলে মামলাটির প্রধান আসামি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া এ মামলায় আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবেন এবং তার পক্ষে কোনো সাফাই সাক্ষী থাকলে আদালতে উপস্থাপন করতে পারবেন।  

হারুন-অর রশিদ মামলার বাদী ও তদন্ত কর্মকর্তা। তিনি এর আগে বাদী হিসাবে সাক্ষ্য দিয়েছেন।  

এর আগে মামলাটির ২৯তম সাক্ষী প্রাইম ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ওমর কবির ও ৩০তম সাক্ষী একই ব্যাংকের সিরাজুল ইসলামকে জেরা শেষ করেন অ্যাডভোকেট আব্দুর রেজাক খান।  
একই আদালতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় প্রধান আসামি খালেদা জিয়ার ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থনের দিন ধার্য ছিল বৃহস্পতিবার। খালেদা জিয়া হাজির না হয়ে তার আইনজীবীদের দিয়ে সময়ের আবেদন জানান। এ আবেদন মঞ্জুর করে আত্মপক্ষ সমর্থন পিছিয়ে আগামী ০৩ নভেম্বর পুনর্নির্ধারণ করেছেন আদালত।  

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াসহ আসামি মোট ছয়জন। অন্য পাঁচ আসামি হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদার বড় ছেলে তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

আসামিদের মধ্যে ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক। বাকিরা জামিনে আছেন। তারা আদালতে হাজির ছিলেন এবং খালেদা ও তারেক রহমানের পক্ষে তাদের আইনজীবী হাজিরা দাখিল করেন।

২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

২০১৪ সালের ১৯ মার্চ দুই মামলায় খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেন ঢাকা তৃতীয় বিশেষ জজ আদালতের আগের বিচারক বাসুদেব রায়।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৬
এমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।