ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিএনপি

খালেদার সঙ্গে জন কেরির বৈঠক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৬
খালেদার সঙ্গে জন কেরির বৈঠক (সংগৃহীত)

ঢাকা: বিএনপির চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছেন সংক্ষিপ্ত সফরে ঢাকায় আসা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।
 
সোমবার (২৯ আগস্ট) বিকেলে রাজধানীর বারিধারায় মার্কিন দূতাবাসে এ বৈঠক হয়।

এর আগে বিকেল ৪টায় গুলশানের বাসা থেকে মার্কিন দূতাবাসে রওনা দেন খালেদা জিয়া। পনেরো মিনিট পর বিকেল সোয়া ৪টায় দূতাবাসে প্রবেশ করেন তিনি।
 
একই সময় পৃথক তিনটি গাড়িতে মার্কিন দূতাবাসে ঢোকেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ।
 
টানা ৪৫ মিনিট বৈঠক শেষে ৫টার দিকে মার্কিন দূতাবাস থেকে বের হন খালেদা জিয়া। এ সময় অপেক্ষমান সাংবাদিকরা তার গাড়িবহর ফলো করে গুলশান বাসা পর্যন্ত যান। সেখানে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তার মহাসচিব মির্জা ফখরুর ইসলাম আলমগীর।

তিনি বলেন, সংক্ষিপ্ত সফরে ঢাকায় আসা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এই সাক্ষাতে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। বিশেষ করে গণতন্ত্র পুন‍ঃপ্রতিষ্ঠা, সন্ত্রাস ও জঙ্গিবাদ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে খোলা-মেলা আলাপ হয়েছে। বাংলাদেশের সঙ্গে চলমান কূটনৈতিক সম্পর্ক অক্ষুণ্ন রেখে দেশের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন জন কেরি।
 
পাশাপাশি দেশের সার্বিক উন্নয়ন, গণতন্ত্রের বিকাশ ও চর্চায় বন্ধু রাষ্ট্র হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র অতীতের মতো বাংলাদেশের পাশে থাকবে বলে আশা প্রকাশ করেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।
 
বৈঠকে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটসহ মার্কিন দূতাবাসের উচ্চপদস্থ কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন। আর জন কেরি-খালেদ‍া জিয়া বৈঠকের পুরো প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত ছিলেন বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। মিডিয়া সমন্বয়ে ছিলেন বিএনপির চেয়ারপারসনের প্রেস উইং কর্মকর্তা শায়রুল কবির খান।

***গণতন্ত্র প্রতিষ্ঠা ও সন্ত্রাস-জঙ্গিবাদ দমন নিয়ে আলোচনা হয়েছে
***খালেদার সঙ্গে কেরির বৈঠক অনুষ্ঠিত
***খালেদার সঙ্গে জন কেরির বৈঠক চলছে
 
বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৬
এজেড/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।