ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

বিএনপি

গাইবান্ধায় বিএনপি-জামায়াতের ১৬ নেতাকর্মীর কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৬
গাইবান্ধায় বিএনপি-জামায়াতের ১৬ নেতাকর্মীর কারাদণ্ড

গাইবান্ধা: জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায়কে কেন্দ্র করা নাশকতার এক মামলায় গাইবান্ধায় বিএনপি-জামায়াতের ১৬ নেতাকর্মীকে ৪ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১১ আগস্ট) গাইবান্ধার দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. মইনুল হাসান ইউসুফ এ রায় ঘোষণা দেন।

 

কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেককে ৫ হাজার টাকা জরিমানা আনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ড দেন আদালত।  

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন- দ্রুত বিচারক ট্রাইব্যুনাল আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) মো. রেজা মিয়া।

দণ্ডপ্রাপ্ত ১৬ আসামির মধ্যে ১৩ জনই পলাতক রয়েছেন।  

কারাগারে থাকা তিনজন হলেন- শান্তিরাম পরান বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামায়াত নেতা আবদুল মান্নান মাস্টার (৪৮), ভুরারঘাট সিনিয়র মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাখাওয়াত হোসেন (৬৩) ও সাবাকাত হোসেন (৪২)।

পলাতকরা হলেন- মুছা করীম উল্লা (৫০), ছামিউল ইসলাম (৩০), মতিয়ার পারভেজ (৪৪), নুরুল ইসলাম (৫২), খাদেমুল ইসলাম (২০), এনামুল (৩৫), নুরুন্নবী (২৫), নবীনুর (৩০), ইমরান (২৩), সোহরাব হোসেন (৬৫), নেতা ইমতিয়াজ (২২), জাহাঙ্গীর মিয়া (৩২) ও শরিফ জাহান শরল (১৮)।  

তবে, এদের মধ্যে কারা জামায়াত ও বিএনপির নেতাকর্মী তা নিশ্চিত হওয়া যায়নি।  

রায়ের পরে এপিপি মো. রেজা মিয়া জানান, মানবতাবিরোধী অপরাধে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায়কে কেন্দ্র করে আসামিরা সুন্দরগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় ভাঙচুর, অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণ ঘটিয়ে নাশকতা করে।  

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে তাদের বিরুদ্ধে নাশকতার মামলা (জিআর ১১/১৩) করে। এ মামলার বিচার শেষে বৃহস্পতিবার আটক ৩ আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করা হয়।  

কোর্ট পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আবদুল মজিদ জানান, এ মামলার ১৬ আসামির মধ্যে পলাতক ১৩ জন আসামি গ্রেফতারের পর থেকে তাদের সাজার মেয়াদ শুরু হবে। রায় ঘোষণার পরে ৩ আসামিকে জেলা কারাগারে পাঠানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৬
পিসি/ 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।