ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

বিএনপি

১০ মামলায় খালেদার জামিন, বিচারের জন্য ৬ মামলা আমলে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
১০ মামলায় খালেদার জামিন, বিচারের জন্য ৬ মামলা আমলে ছবি: দীপু মালাকার-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর দারুস সালাম থানায় বিশেষ ক্ষমতা আইনে দায়ের হওয়া নাশকতার নয় মামলাসহ ১০ মামলায় জামিন পেয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

এছাড়াও বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় হাজিরা ও নাইকো দুর্নীতি মামলার অভিযোগ (চার্জ) গঠনের শুনানিতে অংশ নেন তিনি।



১২টি মামলার মধ্যে ৬টি বিচারের জন্য আমলে গ্রহণ করেছেন আদালত।

বুধবার (১০ আগস্ট) বেলা পৌনে ১২টায় আদালতে হাজির হন খালেদা জিয়া। এরপরই শুরু হয় রাষ্ট্রদ্রোহ মামলার শুনানি। ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লার আদালতে এ শুনানি গ্রহণ করেন।

বিচারক মামলাটি বিচারের জন্য আমলে গ্রহণ করে খালেদা জিয়ার জামিন মঞ্জুর করেন। মামলাটির চার্জ শুনানির জন্য আগামি ১০ অক্টোবর দিন ধার্য করেন।

মামলাটি আমলে গ্রহণের বিষয়ে শুনানির জন্য সময়ের আবেদন জানান খালেদা জিয়ার আইনজীবীরা। রাষ্ট্রপক্ষে এর বিরোধিতা করা হয়। এ নিয়ে উভয়পক্ষের মধ্যে বাকবিতণ্ডা হয়।

এরপরই দারুস সালাম থানার নাশকতার ৮ মামলার জামিন ও পাঁচ মামলা আমলে গ্রহণ বিষয়ে শুনানি হয়। শুনানি শেষে বিচারক ১০ হাজার টাকা মুচলেকায় খালেদা জিয়ার জামিন মঞ্জুর করেন। এছাড়া ৫ মামলা বিচারের জন্য আমলে গ্রহণ করেন তিনি। এ মামলাগুলোরও চার্জ শুনানির জন্য ১০ অক্টোবর দিন ধার্য করা হয়েছে।

খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন তার আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার এজে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ। রাষ্ট্রপক্ষে মহানগর পিপি আব্দুল্লাহ আবু, অতিরিক্ত পিপি শাহ আলম তালুকদার ও দুদকের পক্ষে অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল শুনানি করেন।

মহানগর দায়রা আদালতে ৯ মামলা শুনানির পর খালেদা জিয়া বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় ২ নম্বর বিশেষ জজ আদালতে হাজিরা দেন। তার আবেদনের প্রেক্ষিতে ব্যক্তিগত হাজিরা থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়। ৮ সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন বিশেষ জজ আদালতের বিচারক হোসনে আরা বেগম।

বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা শেষে নাইকো দুর্নীতি মামলায় হাজির হয়ে চার্জ শুনানির জন্য সময়ের আবেদন জানান খালেদা। এর বিরোধিতা করেন দুদকের আইনজীবী অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল।

শুনানি শেষে ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. আমিরুল ইসলাম খালেদা জিয়ার পক্ষে সময় মঞ্জুর করেন। অন্য আসামিদের বিরুদ্ধে চার্জ শুনানি করেন দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল। আসামিপক্ষের চার্জ শুনানির জন্য আগামি ১৬ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আদালত।

সবশেষ দারুস সালাম থানার একটি মামলায় ঢাকার সিএমএম আদালতে জামিনের আবেদন জানান খালেদা জিয়া। শুনানি শেষে ম্যাজিস্ট্রেট নুরুন্নাহার ইয়াসমিনের আদালত তার জামিনের আবেদন মঞ্জুর করেন।

১২ মামলার শুনানিতে অংশ দিয়ে দুপুর ৩টা ৫ মিনিটে আদালত এলাকা ত্যাগ করেন তিনি।

খালেদার ১২ মামলার শুনানিতে হাজির হওয়া উপলক্ষে সকাল থেকেই আদালত চত্বরে ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির নেতাকর্মীরা। বৃষ্টি উপেক্ষা করে তারাও আদালত থেকে আদালতে ঘুরেছেন, স্লোগান দিয়েছেন।

এর আগে সকাল ১০টা ১৫ মিনিটে গুলশানের বাসভবন ‘ফিরোজা’ থেকে আদালতের উদ্দেশে রওনা দেন বিএনপি প্রধান।  
খালেদা জিয়ার হাজিরাকে কেন্দ্র করে পুরান ঢাকার জনসন রোড, ভিক্টোরিয়া পার্কসহ পুরো আদালতপাড়ায় কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
এমআই/এএসআর

**
নাইকো মামলার চার্জ শুনানি পেছাতে খালেদার আবেদন মঞ্জুর
** বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার পরবর্তী শুনানি ৮ সেপ্টেম্বর
** খালেদার বিরুদ্ধে নাশকতার আরও ৫ মামলা আমলে
** খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা আমলে
** এজলাসে খালেদা
** জনসন-ইংলিশ রোডে যান চলাচল সীমিত
** আদালতের পথে খালেদা
** খালেদার হাজিরা, আদালতপাড়ায় কড়া নিরাপত্তা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।