ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

বিএনপি

জনসন-ইংলিশ রোডে যান চলাচল সীমিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
জনসন-ইংলিশ রোডে যান চলাচল সীমিত ছবি: দীপু/বাংলানিউজটোযেন্টিফোর.কম

ঢাকা: রাষ্ট্রদ্রোহিতা, নাশকতা ও দুর্নীতির ১২ মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হাজিরাকে কেন্দ্র করে পুরান ঢাকার আদালতপাড়ায় কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে।  

এ উপলক্ষে পুরান ঢাকার জনসন রোড, ভিক্টোরিয়া পার্কসহ আশপাশের সড়কে যান চলাচল সীমিত করা হয়েছে।

বন্ধ করে দেওয়া হয়েছে আদালত সংলগ্ন আশপাশের ফুটপাতের বিভিন্ন দোকান-পাটও।

বুধবার (১০ আগস্ট) দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে হাজিরা দিচ্ছেন খালেদা জিয়া। সকাল ১০টা ১৫ মিনিটে গুলশানের বাসভবন ‘ফিরোজা’ থেকে আদালতের উদ্দেশে রওয়ান‍া দেন তিনি।

পুলিশের কর্মকর্তারা বলছেন, বিএনপির কমিটি দেওয়ার পর আদালতে খালেদা জিয়ার প্রথম হাজিরায় নেতা-কর্মীদের ভিড় বাড়তে পারে এবং সাম্প্রতিক জঙ্গি হামলার বিষয়গুলো মাথায় রেখে এ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

এই নিরাপত্তা ব্যবস্থাকে অন্য যে কোনো সময়ের তুলনায় বেশি বলে উল্লেখ করেন তারা।
এদিকে অন্যান্য সময় আদালতে খালেদা জিয়ার হাজিরাকে কেন্দ্র করে নেতা-কর্মীদের জমায়েত দেখা গেলেও এবার তেমন কারও উপস্থিতি নেই। নেই কোনো স্লোগান, শো-ডাউনও। তবে বিএনপিপন্থি আইনজীবীদের উপস্থিতি ছিলো লক্ষ্যণীয়।

খালেদা জিয়ার আইনজীবী ও বিএনপির আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া বাংলানিউজকে জানান, ২০১৫ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ঢাকার দারুস সালাম থানা এলাকায় নাশকতার অভিযোগে দায়ের করা ৯ মামলায় আত্মসমর্পণ করে জামিন চাইবেন খালেদা জিয়া। মামলাগুলোর মধ্যে ৮টি মহানগর দায়রা জজ আদালতে ও একটি ঢাকার সিএমএম আদালতে বিচারাধীন।

তিনি আরও জানান, এ ৯ মামলা ছাড়াও নাইকো দুর্নীতি মামলা ও রাষ্ট্রদ্রোহের মামলায় অভিযোগ (চার্জ) গঠনের শুনানি এবং বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলায় হাজিরা দেবেন তিনি।

দলটির সহ-আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট জয়নুল আবেদিন মেজবাহ জানান, দারুস সালাম থানার ৬২ (১) ১৫, ৫ (২) ১৫, ৬ (২) ১৫, ৮ (২)১৫, ১২(২)১৫, ২৯(২)১৫, ৩১(২)১৫, ৩(৩)১৫ ও ৪(৩)১৫ নম্বর মামলায় জামিন চাইবেন খালেদা জিয়া।

এর মধ্যে ৪(৩)১৫ নম্বর মামলায় সিএমএম আদালতে ও বাকিগুলোতে মহানগর দায়রা জজ আদালতে জামিন চাওয়া হবে।

**খালেদার হাজিরা, আদালতপাড়ায় কড়া নিরাপত্তা

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
জেপি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।