ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ব্যাংকিং

ক্রেডিট কার্ড গ্রাহকদের বিলম্ব ফি দিতে হচ্ছে না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২০
ক্রেডিট কার্ড গ্রাহকদের বিলম্ব ফি দিতে হচ্ছে না

ঢাকা: দেশের করোনা পরিস্থিতির কারণে ক্রেডিট কার্ড গ্রাহকদের বকেয়া বিল নির্ধারিত সময়ে পরিশোধ না করার ক্ষেত্রে কোনো ধরনের বিলম্ব ফি দিতে হবে না। এ সিদ্ধান্ত গত ১৫ মার্চ থেকে চলতি বছরের ৩১ মে পর্যন্ত কার্যকর থাকবে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

শনিবার (০৪ এপ্রিল) দুপুরে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা এবং প্রধান নির্বাহী কর্মকর্তার প্রতি এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে।

নির্দেশনায় বলা হয়, দেশের মহামারি পরিস্থিতিতে অনেক ক্ষেত্রেই ক্রেডিট কার্ড গ্রাহকদের পক্ষে প্রদেয় বিল নির্ধারিত সময়ে পরিশোধ করা সম্ভব হচ্ছে না।

এ পরিপ্রেক্ষিতে তাদের আর্থিক সামর্থ্য ও চলমান অন্যান্য সীমাবদ্ধতার বিষয়টি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এক্ষেত্রে যেসব ক্রেডিট কার্ড গ্রাহকের বকেয়া বিল পরিশোধের শেষ সময় ১৫ মার্চ বা তার পরে, সেসব ক্ষেত্রে বিল নির্ধারিত সময়ে পরিশোধ করতে না পারলে কোনো ধরনের বিলম্ব ফি নেওয়া হবে না। এছাড়া এই সময়ের মধ্যে কারও পরিশোধজনিত বিলম্ব ফি আদায় করা হয়ে থাকলে, তা সংশ্লিষ্ট গ্রাহককে পরবর্তী সময়ে তার বিলের সঙ্গে সমন্বয় করে দেওয়া হবে।

এ নির্দেশনা ১৫ মার্চ থেকে কার্যকর হচ্ছে। আর ৩১ মে পর্যন্ত বলবৎ থাকবে।

ব্যাংকিং কোম্পানি আইন ১৯৯১ এর ৪৫ ধারা অনুযায়ী এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২০
এসই/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।