ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

ব্যাংকিং

জানুয়ারি থেকে চিপ ও পিনযুক্ত কার্ড ইস্যুর নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৮
জানুয়ারি থেকে চিপ ও পিনযুক্ত কার্ড ইস্যুর নির্দেশ

ঢাকা: ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে দেশে কার্যরত সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে চিপযুক্ত কার্ড ও পিন ইস্যু করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
 

একইসঙ্গে বিগত সময়ে ইস্যু করা ম্যাগনেটিক স্ট্রিপ বদল করে চিপযুক্ত কার্ড ও পিন দেওয়ার সময়সীমা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।
 
সোমবার (২৬ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।


 
এতে বলা হয়েছে, এর আগে ইস্যুকৃত এ ধরনের সব ম্যাগনেটিক স্ট্রিপ কার্ডগুলো ক্রমান্বয়ে এ প্রযুক্তিতে উন্নীত করা এবং ৩০ জুন ২০১৮’র মধ্যে এ প্রক্রিয়া পুরোপুরি সম্পন্ন করার নির্দেশনা দেওয়া হয়েছিল।
 
ব্যাংকগুলো থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী এখন পর্যন্ত কিছু ব্যাংক তাদের ব্র্যান্ডেড ম্যাগনেটিক স্ট্রিপ কার্ডগুলো চিপ ও পিনভিত্তিক করার প্রক্রিয়া সম্পন্ন করেনি বলে জানা গেছে।
 
এমন অবস্থায়, আগামী ৩১ ডিসেম্বর ২০১৮-এর পর থেকে নতুন ব্র্যান্ডেড কার্ড ইস্যু করার ক্ষেত্রে ম্যাগনেটিক স্ট্রিপ প্রযুক্তির ব্যবহার স্থগিত করা হলো এবং একইসঙ্গে ২৮ ফেব্রুয়ারি ২০১৯ এর মধ্যে আপনাদের প্রতিষ্ঠানের এর আগে ইস্যুকৃত ব্র্যান্ডেড ম্যাগনেটিক স্ট্রিপ কার্ডগুলো চিপ ও পিনভিত্তিক করার প্রক্রিয়া জরুরি ভিত্তিতে সম্পন্ন করে নির্দিষ্ট বিভাগকে অবহিত করার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৮
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।