ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

রূপালী ব্যাংকের উন্নয়নে নন পারফর্মিং ঋণ আদায়ের নির্দেশ

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৬
রূপালী ব্যাংকের উন্নয়নে নন পারফর্মিং ঋণ আদায়ের নির্দেশ

ঢাকা: রূপালী ব্যাংকের ঋণ আদায় নিয়ে ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান বলেছেন, ব্যাংকের উন্নয়নে নন পারফর্মিং ঋণ দ্রুত আদায় করতে হবে। অধিকহারে নন পারফর্মিং ঋণ আদায় করা হলে ব্যাংক ঋণের ওপর গ্রাহকদের সুদের হার  হ্রাস করা সম্ভব  হবে।

এতে একদিকে যেমন ব্যাংকের ব্যবসা বাড়বে, অন্যদিকে দেশের আর্থিক খাতেরও উন্নতি হবে।

সম্প্রতি রংপুর চেম্বার অব কমার্স এবং রূপালী ব্যাংকের গ্রাহকদের সঙ্গে এক সুধী সমাবেশে  তিনি এসব কথা বলেন।

রংপুরের হোটেল নর্থ গার্ডেন মিলনায়তনে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় রংপুর চেম্বার অব কমার্সের সভাপিত আবুল কাসেম, কার্যকরী সভাপতি মো. মোস্তফা, সহ-সভাপতি মোজাম্মেল হক, সহ-সভাপতি রাম কৃষ্ণ  সোমানী, সোনালী ব্যাংকের রংপুর বিভাগীয় প্রধান ও জেনারেল ম্যানেজার  মাহবুবুর রহমান, রূপালী ব্যাংকের রংপুর বিভাগের প্রধান ও মহাব্যবস্থাপক মো. কাইসুল হকসহ রূপালী ব্যাংকের বিভিন্ন পর্যায়ের  গ্রাহকরা উপস্থিত ছিলেন।

আতাউর রহমান প্রধান বলেন, ব্যাংকের সুদ আগে পরিশোধ করতে হবে, পরে আসল। কোনোভাবেই সুদ মওকুফ করা হবে না।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) নিয়ে তিনি বলেন, এসএমই খাতে ঋণ বাড়াতে হবে। অঞ্চলভিত্তিক  ছোট ছোট শিল্প খুঁজে বের করে ঋণ বিতরণ করতে হবে। এক্ষেত্রে সৃজনশীল উদ্যোক্তাদের ঋণগ্রহণে উৎসাহ দিতে হবে। তবে ঋণ বিতরণের ক্ষেত্রে যথাযথ ডকুমেন্ট  নিতে হবে। নতুন নতুন প্রডাক্টের বিপরীতে ঋণ বিতরণ করতে হবে। যেনো ব্যাংক ঋণ একীভূত প্রডাক্টে সীমিত না থাকে।

রংপুর চেম্বার অব কমার্সের সভাপিত আবুল কাসেম বলেন, রংপুরে দারিদ্র্যতা  হ্রাস পেয়েছে, তবে  দ্রারিদ্র্যতা দূর হয়নি। যেখানে দেশের  মানুষের মাথাপিছু আয় প্রায় এক হাজার ৩শ ৯০ ডলার, সেখানে রংপুরের মানুষের  আয় মাত্র ৬শ ডলার। এর পরিবর্তন করতে হবে। আর পরিবর্তন করতে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে  ব্যবসার  উন্নয়ন করতে হবে। এক্ষেত্রে ব্যাংকের সার্বিক সহযোগিতা দরকার।

রংপুরের উন্নয়নে তিনি রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আতাউর রহমান প্রধানের সহযোগিতা  চেয়েছেন।

বাংলাদেশ সময়: ১০২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৬
এসই/এসএনএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।