ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

রিজার্ভ চুরির ১২০ কোটি টাকা ফেরত পাচ্ছে বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৬
রিজার্ভ চুরির ১২০ কোটি টাকা ফেরত পাচ্ছে বাংলাদেশ

ঢাকা: ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া ৮১ মিলিয়ন ডলারের মধ্যে দেড় কোটি ডলার (১২০ কোটি টাকা) ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে ফিলিপাইনের একটি আদালত।  

সোমবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকে এ অর্থ ফেরত দিতে দেশটির কেন্দ্রীয় বাংককে এ নির্দেশ দেন ম্যানিলার ওই আদালত।

 

দেশটির সরকারি এক আইনজীবীর বরাত আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোএ তথ্য জানিয়েছে।  

বিকেলে বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র আনোয়ারুল ইসলামও এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন।  

তিনি জানান, ফিলিপাইনের রিজিওনাল ট্রায়াল কোর্ট (ন্যাশনাল ক্যাপিটাল 
জুডিশিয়াল রিজিওন) সোমবার শুনানি শেষে  ইতোপূর্বে বাজেয়াপ্ত ও ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকে রক্ষিত ৪ দশমিক ৬৩ মিলিয়ন মার্কিন ডলার ও ৪৮৮ দশমিক ২৮ মিলিয়ন পেসো বাংলাদেশের অনুকুলে অবমুক্ত করার আদেশ জারি করেছেন।  

‘ফিলিপাইন সরকার বনাম কাম সিন ওয়াং এর মামলায় বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে ফিলিপাইনের  ডিপার্টমেন্ট অব জাস্টিস। এ আদেশের ফলে বাংলাদেশ দেড় কোটি ডলার ফেরত পাচ্ছে। ’

‘অবশিষ্ট অর্থ আইনুনাগ প্রক্রিয়ায় উদ্ধারের প্রচেষ্টা অব্যহত রয়েছে’ জানিয়ে আনোয়ারুল ইসলাম বলেন, ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক এ বিষয়ে বাংলাদেশ সরকার, বাংলাদেশ ব্যাংক ও ফিলিপাইনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে সর্বাত্মক সহযোগিতা দিয়ে যাচ্ছে।  

‘আশা করা যায়-সম্পূর্ণ স্টোলেন অ্যাসেট অচিরেই বাংলাদেশ আদায় করতে সমর্থ হবে। ’ 

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) মহাব্যবস্থাপক দেব প্রসাদ দেবনাথ, কমিউনিকেশন্স ও পাবলিকেশন্স বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) এফ এম মোকাম্মেল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি যাওয়ার ঘটনা ঘটে। যা নিয়ে গোটা বিশ্বে তোলপাড় হয়। চুরি যাওয়া অর্থের বেশির ভাগই চলে যায় ফিলিপাইনে।  

এদিকে এ ঘটনায় বাংলাদেশ সরকারের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন  বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) প্রকাশ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।  

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৬/আপডেট: ১৮১১ ঘণ্টা
‌টিআই/এসই/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।