ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

তথ্যপ্রযুক্তির মাধ্যমে এসএমই পণ্যকে এগিয়ে নেওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৬
তথ্যপ্রযুক্তির মাধ্যমে এসএমই পণ্যকে এগিয়ে নেওয়ার আহ্বান

খুলনা: তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এসএমই পণ্যকে এগিয়ে নিয়ে মুক্তবাজার অর্থনীতি ও বিশ্বায়নের বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলায় কাঙ্ক্ষিত মানের পণ্য উৎপাদনে ক্ষুদ্র-মাঝারি শিল্পকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন খুলনা রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক এস এম মনির-উজ-জামান।

আঞ্চলিক এসএমই পণ্য মেলা ২০১৬ উপলক্ষে অনুষ্ঠিত ‘ক্ষুদ্র ও মাঝারি শিল্পের অর্থায়ন, পণ্য উৎপাদন ও বিপণন কৌশল’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান তিনি।



শনিবার (১৬ এপ্রিল) দিনব্যাপী খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এসএমই ফাউন্ডেশন, খুলনা জেলা প্রশাসন, বিসিক, খুলনা চেম্বার, নাসিব, বাংলাদেশ ব্যাংক, খুলনা শাখার ব্যবস্থাপনায় আয়োজিত এ সেমিনারে সঞ্চালক ও সভাপতির দায়িত্ব পালন করেন খুলনার জেলা প্রশাসক নাজমূল আহসান।

আলোচক ছিলেন বাংলাদেশ ব্যাংকের খুলনা শাখার এসএমই বিভাগের উপ-মহাব্যবস্থাপক প্রকাশ চন্দ্র বৈরাগী, খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দীপংকর বিশ্বাস ও বিনিয়োগ বোর্ড, খুলনার পরিচালক (যুগ্ম-সচিব) নিরঞ্জন কুমার মন্ডল।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের স্কুল ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ডিন প্রফেসর মেহেদী হাসান হেফজুর রহমান।

স্বাগত বক্তৃতা করেন বিসিক খুলনার উপ-মহা ব্যবস্থাপনক সৈয়দ মোর্শেদ আলী। ধন্যবাদ জ্ঞাপন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) ও সেমিনার আয়োজন উপ-কমিটির আহ্বায়ক সুলতান আলম।

বক্তারা বলেন, অধিক কর্মসংস্থান সৃষ্টি, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং দারিদ্র্য বিমোচনে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসারের বিকল্প নেই। দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে হলে ২০১৭ সালের মধ্যেই জিডিপি ১০ শতাংশে উন্নীত করতে হবে। এক্ষেত্রে এসএমই উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।

সেমিনারে অংশগ্রহণকারী উদ্যোক্তারা ব্যাংক ঋণ পেতে হয়রানি বন্ধ, উৎপাদিত পণ্যের বিপণনে সেল সেন্টার প্রতিষ্ঠা, সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তাদের তৃণমূল পর্যায়ে গিয়ে পরিদর্শনের ব্যবস্থা, উদ্যোক্তাদের জায়গার ব্যবস্থা করা এবং বিসিক ও এমএমই ফাউন্ডেশনের উদ্যোগে প্রশিক্ষণের ব্যবস্থার ওপর জোর দেন।
এতে সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী নেতা, এসএমই উদ্যোক্তা ও গণমাধ্যম কর্মীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৬
এমআরএম/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa