ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

ব্যাংকিং

হরতালের কারণে পেছালো স্বাধীনতা কাপ ফুটবল

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, মার্চ ১, ২০১৩
হরতালের কারণে পেছালো স্বাধীনতা কাপ ফুটবল

ঢাকা: বিরোধী দলের ডাকা হরতালের কারণে পিছিয়ে গেছে স্বাধীনতা কাপ ফুটবল। রোববার থেকে স্বাধীনতা কাপের বাছাইপর্ব শুরু হওয়ার কথা থাকলেও টানা তিন দিনের হরতালের কারণে প্রতিযোগিতা বুধবার মাঠে গড়াবে।



বাছাইপর্বে তিনটি বিশ্ববিদ্যালয় ঢাকা, রাজশাহী ও জাহাঙ্গীরনগরসহ মোট ১৪টি দল অংশ নেবে। প্রথমে নকআউটভিত্তিক পর্বে ৭টি ম্যাচ হবে। ৭টি জয়ী দল যাবে পরবর্তী ধাপে। হেরে যাওয়া ৭টি দলের একটিকে লটারির মাধ্যমে পরবর্তী রাউন্ডে নেওয়া হবে। আট দলের মধ্যে আবার চারটি নকআউট ম্যাচ শেষে জয়ী দুটি দল উঠবে চূড়ান্ত পর্বে। যেখানে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ৯টি ও ২০১১ সালে সর্বশেষ স্বাধীনতা কাপের চ্যাম্পিয়ন ফরাশগঞ্জ সরাসরি খেলবে।

চূড়ান্ত পর্বে ১২টি দল খেলবে তিনটি গ্রুপে। তিন চ্যাম্পিয়নের সঙ্গে সেরা রানার্সআপ সেমিফাইনালে খেলবে। বাফুফের ইচ্ছা স্বাধীনতার দিবসের মধ্যেই প্রতিযোগিতা শেষ করার। শুক্রবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্যদেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুশের্দী।

স্বাধীনতা কাপ ফুটবলের তৃতীয় আসরটির পৃষ্ঠপোষকতা করছে বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা। এ জন্য প্রতিষ্ঠানটি দিচ্ছে ১২ লাখ টাকা। যদিও জাতীয় পর্যায়ের একটি আসরের জন্য অঙ্কটা খুব সামান্য। এ বিষয়ে বাফুফের সিনিয়র সহসভাপতি আবদুস সালাম মূর্শেদী বলেন,‘প্রচার-প্রচারনা ও গুরুত্বপূর্ণ খেলাগুলো সরাসরি দেখাবে এটিএন-বাংলা। এ কারনে আর্থিক বিষয়টাকে বড় করে দেখা হচ্ছেনা। ’

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দলের জন্য ৫ লাখ ও রানার্সআপ দলকে ৩ লাখ টাকা প্রাইজমানি দেওয়া হবে। সেমিফাইনালিষ্ট বাকি দু’দলের জন্য থাকবে ৫০ হাজার টাকা করে। এছাড়া মূলপর্বে অংশগ্রহণকারী দলগুলোকে ২৫ হাজার টাকা করে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ০১ মার্চ, ২০১৩
এএইচবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa