ঢাকা: তিন বিশ্ববিদ্যালয়ের তিনজন অধ্যাপককে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

">
bangla news

ইউজিসির তিন নতুন সদস্য

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১৯-০৬-১২ ১০:০১:০৬ পিএম
ইউজিসির তিন নতুন সদস্য
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের লোগো

ঢাকা: তিন বিশ্ববিদ্যালয়ের তিনজন অধ্যাপককে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. ইঞ্জিনিয়ার দিল আফরোজা বেগম দ্বিতীয় মেয়াদে এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মোহাম্মদ আলমগীর ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এর ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. সাজ্জাদ হোসেনকে বুধবার (১২ জুন) সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।
 
সদস্যদ্বয়ের নিয়োগের মেয়াদ তাদের যোগদানের তারিখ থেকে ৪ বছরের জন্য কার্যকর হবে।
 
তবে সরকার প্রয়োজন মনে করলে মেয়াদ শেষ হওয়ার আগেই এদের দায়িত্ব থেকে অব্যাহতি দিতে পারবে বলে আদেশে বলা হয়েছে।
 
এই তিন শিক্ষক বর্তমানে অধ্যাপক হিসেবে যে বেতন-ভাতা পাচ্ছেন ইউজিসি সদস্য হিসেবেও সেই বেতনভাতা পাবেন। তবে কমিশনের সদস্য হিসেবে তারা প্রচলিত বিধি অনুযায়ী বাসস্থান, চিকিৎসা ও যানবাহন সুবিধা পাবেন।
 
ড. দিল আফরোজা বেগম ২০১৫ সালের ২৮ মে থেকে ২০১৯ সালের ২৭ মে পর্যন্ত ইউজিসিতে পূর্ণকালীন সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। দিল আফরোজা বিজ্ঞানের বিভিন্ন শাখায় অবদানের জন্য ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন অ্যাওয়ার্ড, বীরশ্রেষ্ঠ পদক ও জন্তা আন্তর্জাতিক সম্মানে ভূষিত হয়েছেন। তিনি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি সার্ভিসেসের অধীনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে নারী উন্নয়ন বিষয়ে কোষাধ্যক্ষ ও প্রকল্প পরিচালক এবং ইউনিভার্সিটি অব আলবার্টা-বুয়েট লিংকেজ প্রকল্পের জেন্ডার অ্যাডভাইজর হিসেবেও দায়িত্ব পালন করেন।
 
ড. সাজ্জাদ হোসেন ১৯৬৮ সালের ১৬ ডিসেম্বর চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ফৌজদারহাট ক্যাডেট কলেজ, চট্টগ্রাম কলেজ এবং চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন। রাশিয়ার বিখ্যাত মস্কো টেকনিক্যাল ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর ডিগ্রি এবং যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ড স্টেট ইউনিভার্সিটি থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি লাভ করেন ড. সাজ্জাদ। তার গবেষণার বিষয় কোয়ান্টাম কম্পিউটিং।
 
যুক্তরাষ্ট্রের আইটি প্রতিষ্ঠান ‘পিপল অ্যান্ড টেক’ এর উপদেষ্টা, ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ারিং বাংলাদেশ-এর কেন্দ্রীয় পরিষদ সদস্য, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের নির্বাহী সদস্য, বঙ্গবন্ধু মেমোরিয়াল ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন সাজ্জাদ।
 
সরকারের আইসিটি মন্ত্রণালয় ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-সহ বেশ কিছু প্রতিষ্ঠানে কাজের অভিজ্ঞতা রয়েছে তার। গণমাধ্যমের পরিচিত মুখ প্রফেসর সাজ্জাদ বিজ্ঞান বিষয়ে লেখালেখির জন্য ইতোমধ্যেই বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন।
 
বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, জুন ১২, ২০১৯
এমআইএইচ/এএ

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2019-07-18 17:10:32 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান