ঢাকা: বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী মো. আবুল হাসানের আপিলের শুনানি শনিবার (০১ জুন) নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন (ইসি)। বিকেল ৩টায় নির্বাচন ভবনের সম্মেলন কেন্দ্রে শুনানি অনুষ্ঠিত হবে।

">
bangla news

বগুড়া-৬ আসনে উপ-নির্বাচন: শনিবার আপিল শুনবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১৯-০৫-৩১ ৫:৩৭:৪৩ পিএম
বগুড়া-৬ আসনে উপ-নির্বাচন: শনিবার আপিল শুনবে ইসি
নির্বাচন কমিশন ভবনের ফাইল ছবি

ঢাকা: বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী মো. আবুল হাসানের আপিলের শুনানি শনিবার (০১ জুন) নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন (ইসি)। বিকেল ৩টায় নির্বাচন ভবনের সম্মেলন কেন্দ্রে শুনানি অনুষ্ঠিত হবে।

ইসির সিনিয়র সহকারী সচিব বিপ্লব দেবনাথ এ সংক্রান্ত অফিস আদেশ জারি করেছেন। 

আগামী ২৪ জুন অনুষ্ঠেয় এ উপ-নির্বাচনে ২৭ মে বাছাই করে ১১ জনের মধ্যে আটজন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ও তিন প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। এদের মধ্যে বিএনপির তিনপ্রার্থীর একজনও রয়েছেন।

বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত এসএম টি জামান নিকেতা, বিএনপি মনোনীত গোলাম মোহাম্মদ সিরাজ, একইদলের রেজাউল করিম বাদশা, জাতীয় পার্টি মনোনীত নুরুল ইসলাম ওমর, বাংলাদেশ কংগ্রেসের মনসুর রহমান, বাংলাদেশ মুসলিম লীগের রফিকুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ কবির আহম্মেদ মিঠু ও ব্যবসায়ী মিনহাজ।
 
যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে- বগুড়া পৌরসভার মেয়র ও জেলা বিএনপির সাবেক সভাপতি অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমান, স্বতন্ত্র প্রার্থী মো. জাফর আলী ও আবুল হাসান। আবুল হাসান ২৯ মে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করেন।
 
নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মাহবুব আলম শাহ বাংলানিউজকে বলেন, মেয়র পদ থেকে পদত্যাগ না করায় বিএনপি মনোনীত প্রার্থী অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমানের মনোনয়নপত্র বাতিল করা হয়। এছাড়া মোট ভোটারের এক শতাংশ ভোটারের স্বাক্ষরে গরমিল থাকায় স্বতন্ত্র প্রার্থী জাফর আলী ও আবুল হাসানের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। স্বতন্ত্র থেকে প্রার্থী হতে হলে সংশ্লিষ্ট আসনের এক শতাংশ ভোটারের স্বারক্ষসহ সমর্থনের প্রমাণ দিতে হয়।
 
২০১৮ সালের ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ (সদর) আসন থেকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচিত হন। কিন্তু নির্ধারিত সময়ে তিনি শপথ না নেওয়ায় তার আসন সংসদ সচিবালয় শুন্য ঘোষণা করে। এরপর উপ-নির্বাচনের তফসিল দেয় ইসি।
 
তফসিল অনুযায়ী, ২৩ মে শেষদিন পর্যন্ত ১১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। ২৭ মে যাছাই বাছাইয়ে তিনজনের মনোনয়নপত্র বাতিল করা হয়। আটজন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। আগামী ৩ জুন প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন, ৪ জুন প্রতীক বরাদ্দ। ভোট ২৪ জুন।

এ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করবে ইসি। ভোটগ্রহণ চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, মে ৩১, ২০১৯
ইইউডি/জেডএস

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2019-07-15 19:01:48 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান