bangla news

৩ মে ময়মনসিংহবাসীকে ইভিএমে ভোট দেওয়া শেখাবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১৯-০৪-২৫ ৬:৫১:৫২ পিএম
৩ মে ময়মনসিংহবাসীকে ইভিএমে ভোট দেওয়া শেখাবে ইসি
নির্বাচন ভবন

ঢাকা: আসন্ন ময়মনসিংহ সিটি করপোরেশন (এমসিসি) নির্বাচনে সম্পূর্ণভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএমে) ব্যবহার করে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। তাই ৩ মে নগরের সকল ভোটারকে মেশিনটিতে ভোট দেওয়ার পদ্ধতি শেখাবে ইসি।

ইতিমধ্যে নির্বাচন কমিশন এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে। এতে বলা হয়েছে- স্থানীয় জনগণকে (এমসিসি’র ভোটার) ইভিএমে ভোট প্রদান হাতে-কলমে শেখানোর উদ্দেশ্যে নির্বাচন কমিশন আগামী ৩ মে (শুক্রবার) প্রতিটি কেন্দ্রে দু’টি করে সর্বমোট ২৫৪টি ইভএমের মাধ্যমে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুশীলনমূলক ভোটগ্রহণ করবে। এতে ভোটাররা যন্ত্রে ভোট প্রদানে অভ্যস্ত হবেন।

এছাড়াও আগামী ২৭ থেকে ৩০ এপ্রিল ও ২ মে ১২৭টি কেন্দ্রে পাঁচ দিনব্যাপী ভোটার এডুকেশন বা শিক্ষাকার্যক্রম বা ডেমোনস্ট্রেশন পরিচালনা করা হবে। এখানেও ভোটাররা ভোটদান পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন।

আগামী ৫ মে এ সিটির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মেয়র পদে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী মো. ইকরামুলক হক টিটু বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ওই দিন কেবল কাউন্সিলর পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে ৩৩টি সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ভোট নেবে ইসি। 
দেশের সর্বশেষ ও ১২-তম এ সিটিতে মোট ভোটার সংখ্যা ২৯ লাখ ৬ হাজার ৯৩৮ জন। তারা ১২৭টি কেন্দ্রের ৮২৯টি ভোটকক্ষে ভোট দেওয়ার সুযোগ পাবেন। নির্বাচন ব্যাকআপসহ ব্যবহার করা মোট ২ হাজার ২৬টি ইভিএম। ভোটগ্রহণ করবেন ১ হাজার ৪ জন প্রিজাইডিং কর্মকর্তা, ১ হাজার ৭৪১ জন পোলিং কর্মকর্তা।
 
ভোটগ্রহণ কর্মকর্তাদের সহায়তা করার জন্য ১৫০ জন টেকনিক্যাল সাপোর্ট ও ডাটা এন্ট্রি অপারেটর এবং সশস্ত্রবাহিনীর নিরস্ত্র সদস্যরাও থাকবেন।
 
২০১৮ সালের ২ এপ্রিল প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে ‘ময়মনসিংহ পৌরসভা’কে দেশের ১২তম সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নেয় সরকার। একই বছরের ১৪ অক্টোবর ভৌগলিক সীমানা নির্ধারণ করে ময়মনসিংহ সিটি করপোরেশনের গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।
 
এর আগে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা জেলা নিয়ে বিভাগ গঠনের প্রস্তাব অনুমোদন দেয় নিকার।
 
গেজেট অনুযায়ী, ময়মনসিংহ টাউন, গোহাইলকান্দি, গলগণ্ডা, বলাশপুর, কাশর, ভাটিকাশর, সেহরা, কৃষ্ণপুর, কেওয়াটখালী, চকছত্রপুর, রাক্তা, ঢোলাদিয়া, মাসকান্দা, বয়রা ভালুকা, ছত্রপুর, আকুয়া, বাড়েরা, কল্লা, চরসেহড়া, হাসিখালী, বাদেকল্পা, বাইসাখাই, খাগডহর, সুতিয়াখালী, রহমতপুর, কিসমত, বেলতলী, দাপুনিয়া, চরঈশ্বরদিয়া, গোবিন্দপুর, চররঘুরামপুর ও জেলখানার চরমৌজা নিয়ে সিটি করপোরেশন গঠন করা হয়। এ সিটির আয়তন ৯০ দশমিক ১৭৩ কিলোমিটার।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
ইইউডি/এমজেএফ

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2019-08-24 02:59:42 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান