bangla news

‌‌অন্তর্ভুক্তিমূলক বাজেটে সংসদের ভূমিকা গুরুত্বপূর্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১৯-০৪-১৮ ৮:৫৫:১৩ পিএম
‌‌অন্তর্ভুক্তিমূলক বাজেটে সংসদের ভূমিকা গুরুত্বপূর্ণ
অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: উন্নত সমৃদ্ধ দেশ গঠনের লক্ষ্য অর্জনে জাতীয় বাজেট কতোটুকু সহায়ক তা বিশ্লেষণ করতে পারেন সংসদ সদস্যরা। সেসঙ্গে বাজেটে জনগণের আশা-আকাঙ্ক্ষা প্রতিফলিত হচ্ছে কি না, সে বিষয়ে সংসদ সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার এবং অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) কমিশনের সভাপতি ড. শিরীন শারমিন চৌধুরী।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ঢাকায় স্থানীয় একটি হোটেলে এপিপিজি আয়োজিত ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোসিডিওরস ফর বাজেট ডিসকাশন ফর অনারেবল মেম্বারস অব পার্লামেন্ট’ শীর্ষক দু’দিনব্যাপী লিডারশিপ ওরিয়েন্টেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। 

শিরীন শারমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া রূপকল্প ২০২১ অনুযায়ী সরকার পরিচালিত হচ্ছে। এছাড়া ২০২৪ সালের মধ্যে উন্নয়নশীল, ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন এবং ২০৪১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গঠনের লক্ষ্য অর্জনেও বর্তমান সরকার বদ্ধপরিকর। লক্ষ্যগুলো অর্জনে জাতীয় বাজেট কতোটুকু সহায়ক তা বিশ্লেষণ করতে পারেন সংসদ সদস্যরা। জনগণের আশা-আকাঙ্ক্ষা বাজেটে প্রতিফলিত হচ্ছে কি না, সে বিষয়ে সংসদ সদস্যরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন বলে তিনি উল্লেখ করেন।

লীডারশিপ ওরিয়েন্টেশনের সভাপতি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

স্পিকার বলেন, বর্তমান সরকার গত এক দশকে বাজেটে গুণগত অনেক পরিবর্তন এনেছে। বাজেটের কলেবরও বেড়েছে। জেন্ডার ভিত্তিক বাজেট বিশেষ করে নারীদের জন্য সব মন্ত্রণালয়ে পৃথক বরাদ্দ থাকছে বাজেটে। এছাড়াও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, শিশু ও প্রতিবন্ধীদের জন্যও পৃথক বাজেট বরাদ্দ রাখা হচ্ছে বাজেটে।

তিনি বলেন, কর্মসংস্থান সৃষ্টি করে এবং উন্নয়ন সুবিধা তৃণমূলে পৌঁছে দেওয়ার মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জিত হবে। এসময় পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে দারিদ্র বিমোচন সহায়ক বাজেট প্রণয়নে সংসদ সদস্যদের ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

ওরিয়েন্টেশনের রিসোর্স পার্সন ছিলেন- বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, অর্থনীতিবিদ ও সিপিডি’র ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, বিশ্বব্যাংক বাংলাদেশের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হুসেইন, কমনওয়েলথ সচিবালয়ের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের সাবেক প্রধান ও র‌্যাপিডের চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক, যুক্তরাষ্ট্রভিত্তিক বাজেট বিশেষায়িত প্রতিষ্ঠান ফিনান্সিয়াল ভলানটারি কর্পোরেশনের পরিচালক অ্যাডওয়ার্ড সিয়া, আন্তর্জাতিক বাজেট বিশেষজ্ঞ ক্যাথরিন গেস্ট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. এম আবু ইউসুফ ও এপিপিজির সেক্রেটারি জেনারেল শিশির শীল।

ওরিয়েন্টেশনে ৩০ জন সংসদ সদস্য অংশ নেন। স্পিকার অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।
 
বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৯
এসকে/আরবি/

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2019-08-22 18:02:08 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান