ঢাকা: ২০১৯-২০ শিক্ষাবর্ষে মেধাবী বাংলাদেশিদের জন্য স্কলারশিপের ঘোষণা দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর)।

">
bangla news

বাংলাদেশিদের জন্য স্কলারশিপ ঘোষণা আইসিসিআরের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১৯-০১-১৭ ৫:৩১:৩০ পিএম
বাংলাদেশিদের জন্য স্কলারশিপ ঘোষণা আইসিসিআরের
ভারতে শিক্ষার সুযোগ

ঢাকা: ২০১৯-২০ শিক্ষাবর্ষে মেধাবী বাংলাদেশিদের জন্য স্কলারশিপের ঘোষণা দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর)।

শুধু চিকিৎসাশাস্ত্র ছাড়া সব বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি পর্যায়ে পড়াশোনা করার জন্য বাংলাদেশি নাগরিকদের এই স্কলারশিপ দেওয়া হবে। এছাড়া ভারত সরকার এ পর্যন্ত প্রায় ৩৫ হাজারের এর বেশি বাংলাদেশি নাগরিককে আইসিসিআর স্কলারশিপ দিয়েছেও।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) ঢাকার ভারতীয় হাইকমিশন থেকে বাংলানিউজকে জানানো হয়েছে, স্কলারশিপ পেতে ইচ্ছুকদের ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে এবং পাস করা পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর অথবা জিপিএ-৫ এর মধ্যে ৩ এবং সিজিপিএ-৪ এর মধ্যে ২.৫০ পয়েন্ট থাকতে হবে।

শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করার জন্য আইসিসিআর একটি বিশেষ পোর্টাল (http://a2ascholarships.iccr.gov.in/home) তৈরি করেছে, যেখানে শিক্ষার্থীদের নিজেদের ব্যক্তিগত লগইন আইডি ও পাসওয়ার্ড তৈরি করে নিতে হবে। আবেদনকারীদের নির্দেশনাগুলো সতর্কতার সঙ্গে পড়ে এই পোর্টালে অনলাইনে আবেদন করতে অনুরোধ করা হচ্ছে। অনলাইনে আবেদনের সময় আবেদনকারীকে নিম্নোক্ত বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে।
 
ক. যারা B.E/B Tech কোর্সের জন্য আবেদন করবেন, তাদের স্কুল-কলেজের পাঠ্যসূচিতে অবশ্যই পদার্থবিদ্যা, গণিত ও রসায়ন অন্তর্ভুক্ত থাকতে হবে।

খ. আবেদনকারীর বয়স অবশ্যই জুলাই ২০১৯ এর মধ্যে ১৮ হতে হবে।

গ. আইসিসিআর’র নিয়ম অনুসারে সব শিক্ষার্থীকে হোস্টেলে থাকতে হবে। এমনকি পারিবারিক ও স্বাস্থ্যসংক্রান্ত কারণেও বাইরে থাকার অনুমতি দেওয়া হবে না।

ঘ. শিক্ষার্থীদের শুধু একবার আবেদন করতে পরামর্শ দেওয়া হচ্ছে। কোনো শিক্ষার্থী একাধিকবার আবেদন করলে, তার আবেদন সরাসরি বাতিল বলে গণ্য হবে।

ঙ. এমফিল/ডক্টরাল/পোস্ট-ডক্টরাল কোর্সের জন্য আবেদনকারীদের আবেদনপত্রের সঙ্গে গবেষণার সারাংশ জমা দিতে হবে।

চ. শিল্পকলা/চারুকলা বিষয়ে আবেদনকারীদের আবেদন করার সময় তাদের শিল্পকর্মের সর্বশেষ ভিডিও, অডিও, ইউটিউব লিঙ্ক বা পোর্টফোলিও আপলোড করতে হবে।

ছ. আবেদনকারীদের একটি রঙিন ছবি (মুখের সম্মুখভাগের, চশমা ছাড়া) আপলোড করতে হবে।

অনলাইনে আবেদন করার শেষ সময় ০৮ ফেব্রুয়ারি (শুক্রবার) বিকেল ৫টা পর্যন্ত।

যোগ্য প্রার্থীদের ৩০ মিনিট ইংরেজিতে দক্ষতা যাচাইয়ে অংশ নিতে হবে। যার সময় ও স্থান পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে। এছাড়া বিস্তারিত তথ্যের জন্য ঢাকার ভারতীয় হাইকমিশনের শিক্ষা বিভাগে যোগাযোগ করা যাবে। চাইলে ই-মেইলেও (edu1.dhaka@mea.gov.in) যোগাযোগের সুযোগ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৯
টিএ

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2019-06-20 12:29:54 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান