bangla news

সলিমুল্লাহ পদক পেলেন ১১ বিশিষ্ট নাগরিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১৯-০১-১৬ ৩:৩১:২৪ পিএম
সলিমুল্লাহ পদক পেলেন ১১ বিশিষ্ট নাগরিক
নবাব স্যার সলিমুল্লাহ পদক পেলেন ১১ বিশিষ্ট নাগরিক। ছবি: শাকিল

ঢাকা: নবাব স্যার সলিমুল্লাহ এর ১০৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সলিমুল্লাহ পদকে ভূষিত করা হয় ১১ জন বিশিষ্ট ব্যক্তিকে। 

বুধবার (১৬ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার বিজয়ী ব্যক্তিদের হাতে পদক তুলে দেওয়া হয়। 

গ্রন্থকানন প্রকাশনা সংস্থা আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পদক তুলে দেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম। 

সামাজিক, রাজনৈতিক, শিক্ষা-সংস্কৃতি, সাংবাদিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে অনবদ্য অবদান রাখার জন্য এই ১১ ব্যক্তিকে নবাব স্যার সলিমুল্লাহ পদকে ভূষিত করা হয়।  

পদকপ্রাপ্তরা হলেন- কামাল লোহানী (সংস্কৃতি ও সংগ্রাম), অনুপম হায়াৎ (চলচিত্র), আজিজুল ইসলাম ভূঁইয়া (সাংবাদিকতা), মোছাম্মদ সালেহা আজিজ (শিক্ষা), ড. মুহাম্মদ আলমগীর (নবাব সলিমুল্লাহ গবেষণা), ইঞ্জিনিয়ার মো. সফিকুর রহমান (স্বাস্থ্যসেবা), বিপদ ভঞ্জন সেন কর্মকার (চিত্রকলা), ফারুক নওয়াজ (কবিতা ও শিশু সাহিত্য), আব্দুল রাজ্জাক খান (সমাজসেবা), তাহনাহার মিলি (সমাজসেবা), মফিজুর রহমান (সমাজসেবা)। 

পদক বিতরণ শেষে প্রধান অতিথির বক্তব্যে ব্যারিস্টার আমীর-উল ইসলাম বলেন, আজকের বাংলাদেশের যে অগ্রযাত্রা তা একদিনে হয়নি। এই অগ্রযাত্রায় অবদান রেখেছেন অনেক ঐতিহাসিক ব্যক্তিত্ব। আর তাদের মধ্যে অন্যতম নবাব স্যার সলিমুল্লাহ। 

তিনি আরও বলেন, দেশের ইতিহাসে এক অনন্য নাম নবাব স্যার সলিমুল্লাহ। ইংরেজ শাসনামলে বাঙালি জাতির জাগরণের অগ্রদূত ছিলেন তিনি। এদেশের মানুষকে শিক্ষা-দীক্ষার জ্ঞান বিজ্ঞানে উন্নতি সাধন করার জন্য নানান পদক্ষেপ তিনি নিয়েছিলেন। তার মধ্যে অন্যতম হল ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ অনেক শিক্ষা প্রতিষ্ঠান তৈরিতে তার অনবদ্য ভূমিকা ছিলো। এজন্য প্রচুর জমি ও অর্থ-সম্পদ তিনি দান করেছিলেন। 

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কবি আসাদ চৌধুরী, ভাষাবিদ হায়াৎ মামুদ, সাংবাদিক ও প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ, অধ্যাপক আহমদ রেজাসহ অন্যান্য ব্যক্তিবর্গ। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গ্রন্থকানন এর ব্যবস্থাপনা পরিচালক কবি শাহাজাহান আবদালী।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯
এসএইচএস/আরবি/

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2019-05-23 22:18:41 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান