bangla news
ইতিহাসের এই দিনে

সংগীতশিল্পী মোহাম্মদ রফির জন্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১৮-১২-২৪ ১২:০৯:৩২ এএম
সংগীতশিল্পী মোহাম্মদ রফির জন্ম
মোহাম্মদ রফি

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সে সব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৪ ডিসেম্বর ২০১৮, সোমবার। ১০ পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৯১- কলকাতায় প্রথম মেডিকেল সম্মেলন অনুষ্ঠিত হয়।
১৯৫১- ইতালির কাছ থেকে লিবিয়া স্বাধীনতা লাভ করে। ইদ্রিস লিবিয়ার বাদশাহ ঘোষিত হন।
১৯৫৩- মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও ইয়ার মোহাম্মাদ খানের হাত ধরে দৈনিক ইত্তেফাক পত্রিকার প্রকাশনা শুরু হয়। ইয়ার মোহাম্মাদ খান হলেন এর প্রতিষ্ঠাতা প্রকাশক। তবে তারা দু’জনেই সক্রিয় রাজনীতি ও পাকিস্তানবিরোধী আন্দোলনে ব্যস্ত থাকায় সম্পাদক নিয়োগ করেন তফাজ্জল হোসেন মানিক মিয়াকে। ১৯৫৪ এর সাধারণ নির্বাচন ও যুক্তফ্রন্টের জয়ে ইত্তেফাক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং আইয়ুব খানের সময় থেকে ইয়াহিয়া খান পর্যন্ত সব সামরিক শাসনের বিরোধিতা করে।

জন্ম
১৮৮৬- একাডেমি পুরস্কার বিজয়ী হাঙ্গেরীয়-মার্কিন চলচ্চিত্র পরিচালক মাইকেল কার্টিজ।
১৯২৪- বিশ্বখ্যাত সংগীতশিল্পী মোহাম্মদ রফি। 

ব্রিটিশ ভারতের পাঞ্জাব প্রদেশে ১৯২৪ সালের ২৪ ডিসেম্বর জন্ম রফির। একসময় তিনি সমগ্র উপমহাদেশে বিপুল জনপ্রিয়তা লাভ করেন। সংগীত জগতে রফি সুদীর্ঘ চার দশক মেধার স্বাক্ষর রাখেন। সংগীত কলায় অসামান্য অবদান রাখায় শ্রেষ্ঠ গায়ক হিসেবে জাতীয় পদক এবং ছয়বার ফিল্মফেয়ার পুরস্কারে ভূষিত হয়েছেন মোহাম্মদ রফি। এছাড়াও ১৯৬৭ সালে ভারত সরকার প্রদত্ত পদ্মশ্রী সম্মানেও অভিষিক্ত হয়েছেন তিনি। প্রায় ২৬ হাজারেরও অধিক চলচ্চিত্র-গানে নেপথ্য গায়ক হিসেবে সম্পৃক্ত ছিলেন মোহাম্মদ রফি। ১৯৮০ সালের ৩১ জুলাই আকস্মিকভাবে হৃদজনিত সমস্যায় ভুগে প্রয়াত হন উপমহাদেশের অমর এ সংগীতজ্ঞ।

১৯২৬- বাংলাদেশের রাজনীতিবিদ মোহাম্মদ সুলতান।
১৯৩২- ব্রিটিশ ভারতের মাদ্রাজ প্রেসিডেন্সিতে জন্মগ্রহণকারী বিখ্যাত ব্রিটিশ ক্রিকেটার ও অধিনায়ক কলিন কাউড্রে।
১৯৭১- পুয়ের্তো রিকান গায়ক রিকি মার্টিন।
১৯৫২- প্রখ্যাত গীতিকার ও সংগীত পরিচালক আলাউদ্দিন আলী।

মৃত্যু
১৫২৪- পর্তুগিজ অনুসন্ধানকারী এবং পর্যটক ভাস্কো দা গামা। যিনি পঞ্চদশ শতাব্দীতে প্রথম সমুদ্রপথে ইউরোপ থেকে ভারতে আসেন।
১৯৪৩- বিখ্যাত বাঙালি কবি, গীতিকার, নাট্যকার ও চিত্রপরিচালক অজয় ভট্টাচার্য। আরেক সংগীতজ্ঞ শচীন দেববর্মণ তার বহু গানে সুর দিয়েছিলেন।
১৯৮৫- আলজেরীয় রাজনৈতিক নেতা এবং প্রথম রাষ্ট্রপতি ফেরহাত আব্বাস।

বাংলাদেশ সময়: ০০০৯ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
টিএ/

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2019-08-17 01:53:35 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান